পুনরায় নিম্নমুখী হল ডি.এস.ই এক্স ইনডেক্স

1
553

মোঃ নাফিজুর রহমানঃ আজ মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জ এর – ডিএসইএক্স ইনডেক্স দিনের প্রথম থেকেই ক্রয়চাপের ফলে বেশ কিছুটা ঊর্ধ্বমুখী প্রবনতা দেখা যায় কিন্তু দিনশেষে বিক্রয়চাপ বেড়ে যাবার ফলে নিম্নমুখী প্রবনতায় লেনদেন শেষ হয়। আজ সূচক ২১.৩৮ পয়েন্ট হ্রাস পেয়েছে। ডি.এস.ই এক্স ইনডেক্সে আজ বিয়ারিশ ক্যান্ডেলস্টিক লক্ষ্য করা যাচ্ছে। বিয়ারিশ ক্যান্ডেলস্টিক দ্বারা  সাধারণত বাজারের নিম্নমুখী প্রবনতা প্রকাশ পেয়ে থাকে।

ডিএসই এক্স ইনডেক্স  আজ ২১.৩৮ পয়েন্ট হ্রাস পেয়ে ৪৫৮৬.৯১ পয়েন্টে অবস্থান করছে, যা আগের দিনের তুলনায় ০.৪৬% হ্রাস পেয়েছে।

বর্তমানে ডিএসই এক্স ইনডেক্স এর পরবর্তী সাপোর্ট ৪৪৪৭ পয়েন্টে অবস্থান করছে। আজ বাজারে এম.এফ.আই এর মান ছিল ৫৮.০৮ যা এর মধ্যবর্তী রেখার থেকে উপরে অবস্থান করছে এবং আর.এস.আই এর মান ছিল  ৪৯.০২ যা এর মধ্যবর্তী রেখার থেকে নিচে অবস্থান করছে।

এম.এ.সি.ডি লাইন এখন সিগনাল লাইনের থেকে উপরে অবস্থান করছে। এম.এ.সি.ডি লাইন এখনও জিরো লাইনের থেকে নিচে অর্থাৎ বিয়ারিশ অঞ্চলে অবস্থান করছে। আজ এম.এ.সি.ডি লাইনের মান ছিল -২০.৪৫ এবং সিগনাল লাইনের মান ছিল -৩২.৭৭ এবং এম.এ.সি.ডি লাইনটি সিগনাল লাইনের উপরে অবস্থান করছে। বলিঞ্জার ব্যান্ড এখনও নিম্নমুখী থাকলেও এখন সংকুচিত হচ্ছে। ১০ দিনের এস.এম.এ এখন ২৫ দিনের এস.এম.এ এর নিচে অবস্থান করছে যা এখনও বিয়ারিশ ট্রেন্ড এর উপস্থিতি প্রকাশ করছে।

আজ ডিএসইতে ৯ কোটি ৩৩ লাখ ৫০ হাজার ৩২৪ টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড লেনদেন হয়, যার মূল্য ছিল ৬২৬.৬ কোটি টাকা। গতকালের তুলনায় আজ ডিএসইতে লেনদেন ১২১.২ কোটি  টাকা বৃদ্ধি পেয়েছে। আজ ঢাকা শেয়ারবাজারে ২৯০ টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে, যার মধ্যে দাম বেড়েছে ৭৫ টির, কমেছে ২০০ টির এবং অপরিবর্তিত ছিল  ১৫ টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।

 

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here