বাংলাদেশ ব্যাংক চাপে রেখেছে ব্রোকারেজ হাউজগুলোকে

0
1246

হোসাইন আকমল : ডিএসই বাংলাদেশ ব্যাংকের সঙ্গে পুঁজিবাজারের বর্তমান পরিস্থিতি নিয়ে বৈঠক করবে। গতকাল ডিএসইর ব্যবস্থাপনা কর্তৃপক্ষের সঙ্গে অনুষ্ঠিত শীর্ষ ৩০ ট্রেকহোল্ডারের বৈঠকে এ বিষয়ে সিদ্ধান্ত হয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বৈঠকে উপস্থিত ছিলেন, ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক স্বপন কুমার বালা, শেয়ারহোল্ডার পরিচালক শাকিল রিজভী, শরীফ আনোয়ার হোসাইন ও ট্রেকহোল্ডার প্রতিষ্ঠানগুলোর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা।

সূত্রমতে, ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ট্রেকহোল্ডাররা বাজারের বর্তমান পরিস্থিতি নিয়ে বাংলাদেশ ব্যাংকের সঙ্গে বসতে চায়। তাদের মতে, বাংলাদেশ ব্যাংক বাজারের পরিস্থিতি উন্নয়নে বড় ধরনের ভূমিকা রাখতে পারে। বৈঠকের বিষয়ে ডিএসই বাংলাদেশ ব্যাংকের সঙ্গে  অতি শীঘ্র যোগাযোগ করবে বলে জানিয়েছে। এ বিষয়ে বাংলাদেশ ব্যাংক সাড়া দিলে তাদের দেয়া সময়সূচি অনুসারে বৈঠকটি অনুষ্ঠিত হবে।

সূত্রে আরো জানা গেছে, ট্রেকহোল্ডারদের দাবিগুলোর মধ্যে ছিল- অতি দ্রুত বাংলাদেশ ব্যাংকের সঙ্গে বৈঠক করা,  শাখা খোলার বিষয়ে বিএসইসির অনুমোদন ও লাগা চার্জ কমানো, নেটিং বা আর্থিক সমন্বয় সুবিধা দেয়া। এ বিষয়ে ঢাকা ব্যাংক সিকিউরিটিজের প্রধান নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ আলী বলেন, বাজারের বর্তমান পরিস্থিতি নিয়ে ডিএসইর সঙ্গে আমাদের আলোচনা হয়েছে। কিভাবে বাজারের লেনদেন বাড়ানো যায় সেটি আলোচনায় প্রাধান্য পেয়েছে। তিনি বলেন, বাজারের এ পরিস্থিতিতে বাংলাদেশ ব্যাংকের সঙ্গে আলোচনা জরুরি, আমরা সে কথাই বলেছি। এছাড়াও নেটিং সুবিধা দিলে বাজারে লেনদেন আরো বাড়বে।

এদিকে, নাম-পরিচয় না প্রকাশের শর্তে একটি প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক বলেন, প্রতিষ্ঠানগুলো নতুন করে বিনিয়োগ বাদ দিয়ে সমন্বয় করার চিন্তা করছে। কারণ, বাংলাদেশ ব্যাংক বছরের শেষ দিকে এসে  অনেক বেশি চাপে রেখেছে ব্রোকারেজ হাউজগুলোকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here