পুঁজিবাজার নিয়ে অর্থমন্ত্রীর সঙ্গে ডিএসই-সিএসইর বৈঠক আজ

0
8

স্টাফ রিপোর্টার : ২০১৪ সালের অর্থবিলে শেয়ারবাজারের বিভিন্ন ক্ষেত্রে করারোপ পুনর্বিবেনার জন্য অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের কাছে সুপারিশ করবে ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ। এজন্য আজ বৃহস্পতিবার দুই স্টক এক্সচেঞ্জের প্রতিনিধির সঙ্গে বৈঠক করবেন অর্থমন্ত্রী। এ বৈঠকে শেয়ারবাজার নিয়ন্ত্রণকারী সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ঊর্ধ্বতন কর্মকর্তারাও যোগ দেবেন বলে জানা গেছে।

স্টক এক্সচেঞ্জ সূত্রে জানা যায়, বাজার পরিস্থিতি বিবেচনায় ব্যক্তিশ্রেণীর বিনিয়োগকারীর মূলধনি মুনাফার ওপর করারোপ প্রত্যাহারের দাবি জানাবেন তারা। একই সঙ্গে বিনিয়োগকারীদের করমুক্ত লভ্যাংশ আয়ের সীমা ৫০ হাজার টাকায় উন্নীত করার অনুরোধ জানানো হবে। এছাড়া বিন্যস্তকৃত স্টক এক্সচেঞ্জকে ক্রমহ্রাসমান হারের পরিবর্তে পাঁচ বছরের জন্য সম্পূর্ণভাবে কর অবকাশ সুবিধা প্রদানের বিষয়টি পুনর্বিবেচনা দাবি জানানো হবে।

ট্রেকহোল্ডার কর্তৃক সিকিউরিটিজ লেনদেনের ওপর উেস কর দশমিক শূন্য ৫ শতাংশ থেকে কমিয়ে দশমিক শূন্য ১৫ শতাংশ করার প্রস্তাব করা হবে এ বৈঠকে। ২০১৪ সালের অর্থবিলে স্টক এক্সচেঞ্জের ট্রেকহোল্ডার কর্তৃক শেয়ার হস্তান্তরে মূলধনি মুনাফার ওপর ১৫ শতাংশ হারে উেস কর আদায়ের প্রস্তাব পুনর্বিবেচনার দাবি জনানো হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here