আইপিওতে আসছে রাষ্ট্রায়ত্ত কোম্পানি আশুগঞ্জ পাওয়ার

0
3978

রাহেল আহমেদ শানু : বিদ্যুাৎ ও জ্বালানী খাতের কোম্পানি আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানি লিমিটেড পুঁজিবাজারে আসছে। রাষ্ট্রায়ত্ত কোম্পানিটি পুঁজিবাজার থেকে ১ হাজার কোটি টাকা সংগ্রহ করবে।

বিদ্যুৎ উৎপাদন বৃদ্ধির জন্য সরকার এই টাকা সংগ্রহ করবে। প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) অথবা বন্ড ইস্যুর মাধ্যমে টাকা সংগ্রহ করতে ইতোমধ্যে ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশকে (আইসিবি) ১ মাসের মধ্যে প্রতিবদন তৈরী করতে নির্দেশ দেয়া হয়েছে।

রাজধানীর বিদ্যুৎ ভবনে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদের সভাপতিত্বে সম্প্রতি আলোচনা করা হয়েছে। মন্ত্রণালয়ের বিশেষ একটি সূত্র বৃহস্পতিবার এ তথ্য নিশ্চিত করে।

সূত্র জানায়, আশুগঞ্জ পাওয়ারের মাধ্যমে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় মোট ২৫ হাজার কোটি টাকা সংগ্রহ করতে চায়। তবে পুঁজিবাজার থেকে বিপুল পরিমাণের অর্থ সংগ্রহ করলে বাজার বিপদগামী হবে।

তবে প্রাথমিকভাবে ১ হাজার কোটি টাকা সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এ সময় আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানিকে নিয়ে ব্যাক-ইপিএল ও আইসিবি দুটি প্রতিবেদন উপস্থাপন করে।

আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানি লিমিটেড (এপিএসসিএল) দেশের বৃহত্তম বিদ্যুৎ উৎপাদনকারী সরকারি মালিকানাধীন কোম্পানি। এ কোম্পানি বিদ্যুৎ মন্ত্রণালয়ের অন্তর্ভুক্ত পিডিবি-এর অধীনে পরিচালিত। এপিএসসিএল ২৮ জুন ২০০০ সালে কোম্পানি আইন ১৯৯৪ এ নিবন্ধিত হয়।

বর্তমানে কোম্পানিটি দেশের মোট বিদ্যুৎ উৎপাদনের ১৬শতাংশ বিদ্যুৎতের জোগান দেয়। কোম্পানিটির ৯টি ইউনিটের মাধ্যমে মোট ১ হাজার ১২৭ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের ক্ষমতা আছে। বর্তমানে ৯৮২ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here