পুঁজিবাজার উন্নয়নে ২হাজার কোটি টাকা ঋণ দিল এডিবি

1
2249

সিনিয়র রিপোর্টার : পুঁজিবাজারে অস্থিরতা দূরীকরণ, উন্নয়ন ও পুনর্গঠনে বাংলাদেশের সঙ্গে ২৫ কোটি ডলারের (দুই হাজার কোটি টাকা প্রায়) একটি ঋণচুক্তি স্বাক্ষর করেছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

বাংলাদেশ সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের যুগ্ম-সচিব সাইফুদ্দিন আহমদ ও এডিবি’র আবাসিক প্রতিনিধি কাজুহিকো হিগুচি এতে স্বাক্ষর করেন। দীর্ঘ সময় ধরে নিরিক্ষার পরে এডিবি ঋণের অনুমোদন দেয়।

রাজধানীর শেরে বাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে রোববার বিকেলে ঋণচুক্তিটি স্বাক্ষরিত হয়। এ সময় এডিবি’র সঙ্গে একটি প্রকল্প চুক্তিও স্বাক্ষরিত হয়।

বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গর্ভনর আবুল কাশেম, বাংলাদেশ সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসসি) নির্বাহী পরিচালক সাইফুর রহমান এবং বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রক কর্তৃপক্ষের (ইড্রা) সদস্য কুদ্দুস খান স্ব স্ব প্রতিষ্ঠানের পক্ষে প্রকল্প চুক্তিতে স্বাক্ষর করেন।

হিগুচি বলেন, সেদিন আর খুব বেশি দূরে নেই, যেদিন বাংলাদেশ মধ্যম আয়ের দেশে পরিণত হবে। জিডিপি প্রবৃদ্ধিও ভালো হচ্ছে এখানে। দেশের পুঁজিবাজারে অনেক বেসরকারি বিনিয়োগ রয়েছে। বেসরকারি খাতকে আরও উৎসাহিত করতে এ বাজারের উন্নয়ন এখন জরুরি।

স্বাক্ষরিত ঋণচুক্তি অনুযায়ী তৃতীয় পুঁজিবাজার উন্নয়ন প্রকল্প (সিএমডিপি) কর্মসূচির আওতায় বাংলাদেশকে ২৫ কোটি ডলার বাজেট সহায়তা দেবে এডিবি। এর মধ্যে ১০ কোটি ডলার সহজ শর্তে (এডিএফ) ও ১৫ কোটি ডলার কঠিন শর্তে (ওসিআর) ঋণ দেওয়া হবে।

এডিএফ ঋণ তিন বছর রেয়াতি মেয়াদসহ ২৫ বছরে পরিশোধ করতে হবে। সুদের হার দুই শতাংশ। আর ওসিআর ঋণ তিন বছর রেয়াতি মেয়াদসহ ১৫ বছরে পরিশোধ করতে হবে। এই ঋণে সুদের হার শূন্য দশমিক ১৫ শতাংশ।

স্বাক্ষরিত প্রকল্প চুক্তির প্রধান উদ্দেশ্য পুঁজিবাজারের টেকসই উন্নয়ন ও নানা সুযোগ সুবিধা বৃদ্ধি। চলতি সময় থেকে ৩১ ডিসেম্বর ২০১৭ সাল নাগাদ প্রকল্পটি বাস্তবায়িত হবে।

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here