পুঁজিবাজারে সূচক ও লেনদেন বৃদ্ধি, প্রায় ১৩শ’ কোটি টাকার লেনদেন

0
325

স্টাফ রিপোর্টার : ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মঙ্গলবার সপ্তাহের তৃতীয় কার্যদিবসে মূল্যসূচক ও লেনদেন বৃদ্ধি পেয়েছে। ডিএসইতে সূচক বেড়েছে ১২৪ পয়েন্ট।  লেনদেন হয়েছে ১ হাজার ২৯৪ কোটি টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

অপর দিকে, সিএসইতে সোমবার মোট লেনদেন হয়েছিল ৭৩ কোটি টাshare logo_7592কা। মঙ্গলবার লেনদেন হয়েছে ৯৩ কোটি টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। দেশের উভয় শেয়ার বাজারে সূচক ও লেনদেন বৃদ্ধির মধ্য দিয়ে শেষ হয়েছে লেনদেন।

ডিএসইর ওয়েব সাইডে দেখা গেছে, মঙ্গলবার বেলা ১০টা ৩৫ মিনিটে ডিএসই’র সাধারণ সূচক প্রায় ৬৫ পয়েন্ট বেড়ে লেনদেন শুরু হয়। ১০টা ৪০ মিনিটে সূচক প্রায় ৮০ পয়েন্ট, ১০টা ৪৫ মিনিটে ৯২ পয়েন্ট, ১০টা ৫০ মিনিটে ১০২ পয়েন্ট, ১০টা ৫৫ মিনিটে ৮৯ পয়েন্ট , বেলা ১১টায় ৮৯ পয়েন্ট, ১২টায় ১১০ পয়েন্ট , দুপুর ১টায় ১২০ পয়েন্ট এবং লেনদেন শেষে সূচক ১২৪ পয়েন্ট বৃদ্ধি পেয়ে ৪ হাজার ৬৮৩ পয়েন্টে অবস্থান করছে।

অন্যদিকে, লেনদেন শেষে ডিএসইএক্স সূচক ৫৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪ হাজার ৩২১ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৩৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৬৩৪ পয়েন্টে।

লেনদেন শেষে ডিএসই’তে ১৪২টি প্রতিষ্ঠানের দাম ও সাধারণ সূচক বেড়েছে ১২৪ পয়েন্ট। লেনদেন হয়েছে মোট ১ হাজার ২৯৪ কোটি ৬১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। সোমবার ডিএসইতে লেনদেন হয়েছিল ৯৯১ কোটি টাকা।  ডিএসই’র ওয়েবসাইট সূত্রে এসব তথ্য জানা গেছে।

মঙ্গলবার লেনদেন শেষে ডিএসই’তে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৪২টির, কমেছে ১৩১টির এবং অপরিবর্তিত রয়েছে ১৬টির দাম।

লেনদেনের ভিত্তিতে (টাকায়) ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় ছিল- গ্রামীণ ফোন, ইউনিক হোটেল, যমুনা অয়েল, মেঘনা পেট্রোলিয়াম, তিতাস গ্যাস, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, বাংলাদেশ সাবমেরিন কেবল, সামিট পূর্বাঞ্চল পাওয়ার, ইউনাইটেড এয়ার এবং ওরিয়ন ফার্মা।
অন্যদিকে, মঙ্গলবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন শেষে সাধারণ সূচক ৯৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮ হাজার ৪৯৮ পয়েন্টে।  সিএসইতে লেনদেন হয়েছে ৯৩ কোটি ৪৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। সূচক ও লেনদেন বৃদ্ধির মধ্য দিয়ে শেষ হয়েছে লেনদেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here