পুঁজিবাজারে মূল্যসূচক ও লেনদেন সামান্য বেড়েছে

0
264

স্টাফ রিপোর্টার : সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার মূল্যসূচক ও লেনদেনের পরিমাণ কিছুটা বেড়েছে। উভয় শেয়ারবাজারে গত ৫ কার্যদিবসে একটানা সূচক টানা কমেছে। এর ফলে মঙ্গলবার সাধারণ বিনিয়োগকারীরা ক্ষোভ প্রকাশ করলেও বুধবার মূল্য সূচক ও লেনদেন বৃদ্ধিতে কিছুটা স্বস্থি প্রকাশ করেন।

বুধবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্রড ইনডেক্স ১৪৬ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৭৬ পয়েন্টে এবং সাধারণ সূচক (পুরাতন) ১৮৪ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৪০৮ পয়েন্টে উন্নীত হয়। ডিএসইতে লেনদেন হয়েছে মোট ৪৬৪ কোটি টাকা। আগের কার্যদিবস মঙ্গলবার লেনদেন হয়েছিল ৪৩৮ কোটি টাকা।
ডিএসইতে মোট ২৮৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ২৫২টির, কমেছে ২৪টির । অপরিবর্তিত ছিল ৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট।
বুধবার সকাল ১১টায় লেনদেন শুরুর পর প্রথম ৫ মিনিট সূচক বাড়ে। এরপরই সূকে ওঠানামা শুরু হয়। বেলা সাড়ে ১১টায় ডিএসইর ব্রড ইনডেক্স ৩ পয়েন্ট কমে ৩ হাজার ৯২৬ পয়েন্টে এবং সাধারণ সূচক (পুরাতন) ৭ পয়েন্ট কমে ৪ হাজার ২১৭ পয়েন্টে স্থির হয়।পরবর্তীতে সূচক ঊর্ধ্বমুখী হয়। যা দিনের লেনদেন শেষ হওয়ার আগ পর্যন্ত অব্যাহত ছিল।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসসিএক্স মূল্যসূচক ২৭৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮ হাজার ৩৩ পয়েন্টে। সিএসইতে মোট ২০৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৭৮টির, কমেছে ২৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৪টি শেয়ার ও ইউনিটের দর। টাকার পরিমাণে লেনদেন হয়েছে মোট ৩৯ কোটি ২২ লাখ টাকা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here