‘পুঁজিবাজারে ভালো কোম্পানির শেয়ারের অভাব’

1
386
প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান

স্টাফ রিপোর্টার : পুঁজিবাজার ছাড়া দেশে বড় বিনিয়োগ সম্ভব নয় বলেছেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান। তিনি বলেছেন, পুঁজিবাজারে ভালো কোম্পানির শেয়ারের অভাব রয়েছে। ভালো ভালো কোম্পানি বাজারে আসছে না। ভালো কোম্পানি আনতে একটি পদ্ধতি অবলম্বন করা দরকার। একটি সক্ষম পুঁজিবাজার দরকার।

বৃহস্পতিবার দুপুরে পুঁজিবাজার মেলার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

ড. মসিউর রহমান বলেন, আমাদের সঞ্চয় যেভাবে বাড়ছে, বেসরকারি বিনিয়োগ সেভাবে বাড়ছে না। পুঁজিবাজার ছাড়া বড় বিনিয়োগ সম্ভব না। কারণ বাজারের সবচেয়ে বড়  সুবিধা হচ্ছে এখানে বড় বিনিয়োগের সুযোগ রয়েছে।

তাই ব্যাংক নির্ভর বিনিয়োগ কমিয়ে উদ্যোক্তারা পুঁজিবাজার নির্ভর হবেন বলে প্রত্যাশা ব্যক্ত করেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন, ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশনের সভাপতি শাকিল রিজভী এবং বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট নাছির চৌধুরী।

বিএসইসি চেয়ারম্যান বলেন, গত আট বছরে পুঁজিবাজার কখনো অস্থিতিশীল হয়নি। বিভিন্ন উদ্যোগের ফলে এখন বাজার আগের চেয়ে বেশি স্বচ্ছ ও জবাবদিহিমূলক। আগের চেয়ে বেশি স্থিতিশীল।

খায়রুল হোসেন বলেন, বাজার এসে বিনিয়োগকারীরা যেন প্রতারিত না হন, সেজন্য কারসাজি চক্রকে চিহ্নিত করছি। বেশ কিছুর বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছি। আশা করছি, আগামী তিন বছরের মধ্যে আরো উন্নত ও স্থিতিশীল পুঁজিবাজার হবে।

তিনি জানান, আসছে বাজেটে কর কমবে। ক্ষুদ্র বিনিয়োগকারীদের জন্য টিআইএন বাধ্যতামূলক করা হয়নি।

রাজধানীর সেগুনবাগিচায় শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা ভবনে চতুর্থবারের মতো পুঁজিবাজার মেলার আয়োজন করা হলো। ৩ দিনব্যাপী মেলা সকাল ১০টা থেকে রাত ৮টা শনিবার পর্যন্ত চলবে।

‘ক্যাপিটাল মার্কেট এক্সপো ২০১৯’ অর্থাৎ পুঁজিবাজার মেলার লক্ষ্য বাজারের ব্র্যান্ডিং এবং বিনিয়োগকারীদের মধ্যে সচেতনতা বৃদ্ধি করা।

মেলায় বিনিয়োগের কলাকৌশল, পুঁজিবাজারে ক্যারিয়ার গড়ার সম্ভাবনা, বিদ্যুৎ খাতের সম্ভাবনা ও চ্যালেঞ্জ, ফিন্যান্সিয়াল রিপোর্টিং কাউন্সিল ও পুঁজিবাজার, শিল্পায়নে পুঁজিবাজারের অবদান ইত্যাদি বিষয়ে কয়েকটি সেমিনার অনুষ্ঠিত হবে।

সেমিনারগুলোতে বিএসইসি, ডিএসই ও সিএসইর শীর্ষ কর্মকর্তা খ্যাতনামা স্টক ব্রোকার, মার্চেন্ট ব্যাংকার, অ্যাসেট ম্যানেজার, শিক্ষাবিদ, অর্থনীতিবিদ, চার্টার্ড অ্যাকাউন্টেন্ট, কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্টেন্ট, চার্টার্ড ফিন্যান্সিয়াল অ্যানালিস্টরা অংশ নিয়েছে।

পুঁজিবাজার সম্পর্কিত সচেতনতা বাড়ানোর বিষয়টিকে মাথায় রেখে এক্সপোতে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন, ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ, ব্রোকারহাউজ, মার্চেন্ট ব্যাংক, অ্যাসেট ম্যানেজমেন্ট প্রতিষ্ঠান, তালিকাভুক্ত কোম্পানিসহ বিভিন্ন স্টেকহোল্ডারের স্টল থাকবে।

এক্সপোতে প্রবেশে কোনো টিকিট লাগবে না। উল্টো প্রবেশ কুপনের র‍্যাফেল ড্রতে থাকবে বিভিন্ন পুরস্কার। এক্সপোর প্রথম পুরস্কার হিসেবে থাকছে রানার অটোমোবাইলসের সৌজন্যে একটি ১২৫ সিসি মোটরসাইকেল।

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here