পুঁজিবাজারে বিনিয়োগ করলে কর ছাড় : অর্থমন্ত্রী

0
538

স্টাফ রিপোর্টার : কৌশলগত বিনিয়োগকারীদের কাছ থেকে স্টক এক্সচেঞ্জের সদস্য ব্রোকাররা যে পরিমাণ অর্থ পাবেন তা পুঁজিবাজারে বিনিয়োগ করলে কর ছাড় দেওয়া হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বুধবার (১২ সেপ্টেম্বর) সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) রজতজয়ন্তী উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, স্টক এক্সচেঞ্জের কৌশলগত বিনিয়োগকারী হিসেবে চীনের দু’টি স্টক মার্কেট ইতোমধ্যে ঠিক করেছি। এদের কাছে শেয়ার বিক্রি থেকে পাওয়া অর্থ পুঁজিবাজারে বিনিয়োগ করতে হবে। এ বিষয়ে সুনির্দিষ্ট প্রস্তাবনা যখনই আমাদের কাছে দেবেন, আমরা তখনই সেক্ষেত্রে কর ব্যাপক হারে হ্রাস করে দেব।

সেটাকে আমরা ৫ শতাংশে করে দেব। কিন্তু শর্ত যে টাকা পেলেন তা আগামী ৩ বছরের জন্য সিকিউরিটিজ মার্কেটে রাখবেন। এই সিদ্ধান্তের উদ্দেশ্য হচ্ছে সিকিউরিটিজ মার্কেটকে শক্তিশালী করা এবং একটি আকর্ষণীয় মার্কেট হিসেবে সকলের সামনে তুলে ধরা। আজ থেকেই এ ঘোষণা কার্যকর হবে। এর জন্য সব কাগজপত্র তৈরি হয়ে আছে বলেও জানান তিনি।

তিনি বলেন, সিকিউরিটিজ কমিশনের বয়স ২৫ বছর। ইতোমধ্যে আমার দু’টি বিপর্যয় পর্যবেক্ষণ করেছি। এই ধস আমরা ভালোভাবেই বুঝতে পেরেছি। তবে ২০১৮ সালে আমরা এখন তৃপ্তিবোধ করতে পারি। এই তৃপ্তিবোধের কারণ হলো আমাদের সিকিউরিটিজ মার্কেটটি সত্যিকার অর্থে সুপ্রতিষ্ঠিত এবং এর অগ্রযাত্রা কেউ থামাতে পারবে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here