পুঁজিবাজারে ‘প্রশিক্ষণের বিকল্প নেই’

0
1690

ডেস্ক রিপোর্ট : পুঁজিবাজার থেকে খুব সহজে টাকা আয় করা যায়- এমন ধারণায় বিনিয়োগ থেকে বেরিয়ে আসতে হবে। এজন্য পুঁজিবাজার সম্পর্কে ভালো করে জানতে হলে প্রশিক্ষণের বিকল্প নেই।

ডিএসই ও সিএসই সদস্যদের সিলেট শাখার বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে এক মতবিনিময় সভায় এমন কথা বলেন পুঁজিবাজার বিশ্লেষকরা। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সিলেট অফিসের ইনচার্জ নাজিম বিন নজরুল এ মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন।

এসময় উপস্থিত ছিলেন অর্থসূক সম্পাদক জিয়াউর রহমান, সিএসই সদস্য এস আর ক্যাপিটালের ব্যবস্থাপনা পরিচালক সিদ্দিকুর রহমান, হিল সিটি সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক বদরুল হোসাইন, জেএটিএলের চেয়ারম্যান জিয়াউল হক, লংকাবাংলা সিকিউরিটিজের ম্যানেজার সামসুদ্দিন, ইউনিক্যাপ সিকিউরিটিজের ম্যানেজার তৌহিদ আকবর চৌধুরী, পিএফআই সিকিউরিটিজের জহিরুল ইসলাম, ম্যানেজার এজি মাসুম, আইসিবি সিকিউরিটিজের, ডিবিএল সিকিউরিটিজের জাকির হোসাইন ও গ্রীণ ডেল্টা সিকিউরিটিজের এস আর টিটু প্রমুখ।

জিয়াউর রহমান বলেন, দেশের প্রথম বিজনেস নিউজ পোর্টাল অর্থসূচক শুরু থেকেই পুঁজিবাজারের উন্নয়নে কাজ করে যাচ্ছে। বাজার সম্পর্কিত যেকোনো তথ্য বস্তুনিষ্ঠভাবে সবার আগে পাঠকেদের কাছে তুলে ধরার চেষ্টা করে। সবাইকে সঙ্গে নিয়ে আমরা অনেক দূর এগিয়ে যেতে চাই।

তিনি বলেন, দেশের অর্থনীতিতে পুঁজিবাজারের যে ভূমিকা রাখার কথা ছিল, সেটি এখনো তেমন হয়নি। তবে বর্তমান কমিশন বাজারের যে সংস্কার করেছে, এর প্রভাব অবশ্যই পড়বে। এটি হলে দেশের শিল্পায়নে পুঁজিবাজার আরও বেশি ভূমিকা রাখতে পারবে। এক সময় এ বাজার অনেক বড় হবে বলেও মনে করেন তিনি।

এস আর ক্যাপিটালের ব্যবস্থাপনা পরিচালক সিদ্দিকুর রহমান বলেন, আমাদের বিনিয়োগকারীরা মনে করেন পুঁজিবাজারে আসলেই বুঝি অনেক টাকা আয় করা যায়। এই ধারনাটি ভুল। যেখানে আয় করা সহজ হয়, সেখানে ঝুঁকিও থাকে বেশি। এই ঝুঁকি কমানোর জন্য জানার বিকল্প নেই।

হিল সিটি সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক বদরুল হোসাইন বলেন, পুঁজিবাজার থেকে আয় করতে হলে বাজার সম্পর্কে জানতে হবে। জেনে শুনে বুঝে বিনিয়োগ করলেই সহজে এখান থেকে আয় করা যাবে। না জেনে বাজারে আসলে ক্ষতিগ্রস্ত হতে হবে।

জেএটিএলের চেয়ারম্যান জিয়াউল হক বলেন, সিলেটের বেশিরভাগ লোক দেশের বাইরে থাকে। যারা বাইরে থাকে তাদের আত্মীয় স্বজনরা, বিশেষ করে যুবকরা টাকা নিয়ে না জেনেই পুঁজিবাজারে বিনিয়োগ করে। এর ফলে তারা ক্ষতিগ্রস্ত হয়। বিনিয়োগের আগে অবশ্যই একজন বিনিয়োগকারীকে বাজার সম্পর্কে জানতে হবে।

লংকাবাংলা সিকিউরিটিজের ম্যানেজার সামসুদ্দিন বলেন, সঠিকভাবে বিনিয়োগের জন্য সচেতনতার বিকল্প নেই। বাজার সম্পর্কে সচেতন হলে, জেনে বিনিয়োগ করলে যে কোনো খাতের চেয়ে এখানে রিটার্ন বেশি।

গণমাধ্যমের উদ্দেশ্যে তিনি বলেন, পুঁজিবাজারের অগ্রগতির স্বার্থে নেতিবাচক শব্দ ব্যবহার থেকে দূরে থাকা প্রয়োজন। কারণ হলো একটি ভালো কথা যত দ্রুত ছড়ায়, তার চেয়ে কয়েক মাইল দ্রুত গতিতে নেতিবাচক কথা ছড়ায়। এটি পুঁজিবাজার অগ্রগতির জন্য বড় বাধা হতে পারে।

ইউনিক্যাপ সিকিউরিটিজের ম্যানেজার তৌহিদ আকবর চৌধুরী বলেন, সিলেটের মানুষের মধ্যে এখনো ভয় কাজ করে- কোন সময় বাজার আবার খারাপ হয়ে যায়! যদি বাজার নিয়ে সরকারের নেওয়া পদক্ষেপগুলো তারা জানতে পারে, তাহলে এই ভয় সহজেই কেটে যাবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here