পুঁজিবাজারে চলছে সূচকের ওঠানামা

0
320

স্টাফ রিপোর্টার : সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার সূচকের ওঠানামায় চলছে দেশের উভয় শেয়ারবাজারের লেনদেন। লেনদেন শুরু প্রথম আধা ঘণ্টায় সূচকসহ বেশিরভাগ কোম্পানির শেয়ারের দর বেড়েছে। আর টাকার পরিমাণের দিক থেকে লেনদেন স্বাভাবিক রয়েছে।

দুই শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) একই ধারায় লেনদেন চলছে। সূচকের ওঠানামার ফলে প্রাতিষ্ঠানিক লেনদেনের ক্ষেত্রে দুই বাজারে ভিন্নতা দেখা গেছে। আধা ঘণ্টা শেষে ডিএসইতে  বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ারের দাম বাড়তে দেখা গেলেও সিএসইতে হ্রাস-বৃদ্ধি অপরিবর্তিত রয়েছে। সার্বিক লেনদেনে মন্দাভাব চলছে। প্রথম ৫০ মিনিটে প্রধান বাজার ডিএসইতে মাত্র ৯৭ কোটি টাকার লেনদেন হয়েছে।

ডিএসই’র ওয়েবসাইট সূত্রে জানা যায়, বেলা ১১টায় ডিএসইএক্স সূচক ৬ দশমিক ৪৬ পয়েন্ট কমে ৪ হাজার ১১২ দশমিক শুন্য ৩ পয়েন্টে  গিয়ে দাঁড়িয়েছে। এর আগে সকাল ১০টা ৫০ মিনিটে সূচক ৩ দশমিক ৮১ পয়েন্ট কমে ৪ হাজার ১১৪ দশমিক ৬৮ পয়েন্টে গিয়ে পৌছায়।
ডিএসই’তে শুরুর আধাঘণ্টার লেনদেন হয়েছে ১৮৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ডিবেঞ্চার। এদের মধ্যে দর বেড়েছে ৮৫টির, কমেছে ৬৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৫টি কোম্পানির শেয়ারের দাম। মোট লেনদেন হয়েছে ৩৫ কোটি ৪৯ লাখ ৪১ হাজার টাকা। শেয়ার, ডিবেঞ্চার ও মিচ্যুয়াল ফান্ড বিক্রি হয়েছে ৪৫ লাখ ১৫ হাজার ৩২২টি।
ডিএসইর লেনদেনের শীর্ষ দশে রয়েছে-  গ্রামীণফোন, বাংলাদেশ সাবমেরিন ক্যাবল, সিভিও পেট্রোকেমিক্যাল, রেনেটা ফার্মাসিউটিক্যাল, আর.এন স্পিনিং, তাল্লু স্পিনিং, স্কয়ার ফার্মা, জেএমআই সিরিঞ্জ, পদ্মা অয়েল ও বাংলাদেশ শিপিং কর্পোরেশন ।
অপরদিকে,  দেশের আরেক শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে(সিএসই)ও একইভাবে লেনদেন শুরু হয়েছে। বেলা ১১টায় সিএসসিএক্স সূচক ৫ দশমিক ৪৭ পয়েন্ট কমে  ৮ হাজার ২২ দশমিক শুন্য ৪ পয়েন্টে গিয়ে দাঁড়িয়েছে। এর আগে সকাল পৌনে ১১টায় সূচক ৯ দশমিক ৮৭ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৩৭ দশমিক ৪০ পয়েন্টে গিয়ে অবস্থান করে।
এ সময় পর্যন্ত সিএসই’তে লেনদেন হয়েছে মোট ৬৯টি প্রতিষ্ঠানের। এর মধ্যে দর বেড়েছে ৩০টির, কমেছে ৩০টির ও অপরিবর্তিত রয়েছে ৯ কোম্পানির শেয়ারের দাম। টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৩ কোটি ১১ লাখ ৬২ হাজার ৪৫১ টাকা। হাতবদল হওয়া শেয়ার, ডিবেঞ্চার ও মিচ্যুয়াল ফান্ডের পরিমাণ ৬ লাখ ১৮ হাজার ৯০০টি।এই সময়ের মধ্যে সিএসই’র লেনদেনের শীর্ষ দশ কোম্পানি হলো- গ্রামীণফোন, বাংলাদেশ সাবমেরিন ক্যাবল, বেক্সিমকো, কেয়া কসমেটিক্স, জেএমআই সিরিঞ্জ, আর.এন স্পিনিং, সিভিও পেট্রোকেমিক্যাল, সেন্ট্রাল ফার্মা, ইউনাইটেড এয়ার ও লিগ্যাসি ফুটওয়ার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here