পুঁজিবাজারে ‘এক্সপোজার লিমিট’ ঢেউ

0
3508

সিনিয়র রিপোর্টার : পুঁজিবাজারে বাড়তি বিনিয়োগ সমন্বয়ের সময় বেড়েছে। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের মৌখিক ‘অধ্যাদেশ জারির মাধ্যমে’ বাড়তি বিনিয়োগ সমন্বয়ের সময় ২ বছর বৃদ্ধি করা হয়েছে। এরপর থেকেই ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) লেনদেন উত্থান শুরু হয়।

এরপরে রোববার দুপুরে প্রধানমন্ত্রীর আশ্বাসে পুঁজিবাজার উত্থানে নতুন গতি পায়। উভয় পুঁজিবাজারেই লেনদেনের পরিমাণ বেড়েছে। শুধু ডিএসইতে রোববার ৭৫ শতাংশ কোম্পানির দর ব‍াড়ে।

পুঁজিবাজারে স্থিতিশীলতা ও বাজার সম্প্রসারণে ভারতের সঙ্গে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, পুঁজিবাজারে স্থিতিশীলতা ও বাজার সম্প্রসারণে সরকার সব ধরনের সহায়তা করবে। ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠানের বাড়তি বিনিয়োগের সুযোগ ইতোমধ্যে বৃদ্ধি করা হয়েছে।

ডিএসইতে রোববার টেকনিক্যাল কারণে লেনদেন দেড়ঘণ্টা বিলম্বে শুরু হয়। তবুও বিনিয়োগ সমন্বয়ের (এক্সপোজার লিমিট) ঢেউ লেনদেনে লাগে। পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংকিং ও নন-ব্যাংকিং প্রতিষ্ঠানগুলো ভাসতে থাকে। যে কারণে গত দিনের তুলনায় উভয় বাজারে বেড়েছে লেনদেনের পরিমাণ।

ডিএসইর তথ্য অনুযায়ী, ডিএসইতে লেনদেন হয়েছে ৪৩০ কোটি ৬৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। যা গত বৃহস্পতিবারের তুলনায় ২৬ কোটি ৮৮ লাখ টাকা বেশি। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৪০৩ কোটি ৭৭ লাখ টাকার শেয়ার।

ডিএসইতে লেনদেনে অংশ নেয় ৩১৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ২৩৫টির, কমেছে ৪৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির শেয়ার দর।

ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ৬৫ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৫৯৬ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ১৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ১০৭ পয়েন্টে। ডিএস৩০ সূচক ২৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ৭৪৫ পয়েন্টে।

টাকার পরিমাণে ডিএসইতে লেনদেনের শীর্ষে থাকা দশ কোম্পানি হচ্ছে- সাইফ পাওয়ারটেক, ইফাদ অটোস, বেক্সিমকো ফার্মা, ফার কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ, এএফসি অ্যাগ্রো বায়োটেক লি:, কেডিএস অ্যাক্সেসরিজ, স্কয়ার ফার্মা, বিএসআরএম স্টিলস লি:, ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবউশন কোম্পানি এবং খুলনা পাওয়ার কোম্পানি লিমিটেড।

একইসঙ্গে রোববার চট্টগ্রাম স্টক একচেঞ্জে (সিএসই) ৩১ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। সিএসই সার্বিক সূচক ১৩৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৩ হাজার ৯৭২ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৩৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১৬০টির, কমেছে ৪৩টি এবং অপরিবর্তিত রয়েছে ৩১টির।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here