পুঁজিবাজারের সংকট নিরসনে বৈঠক অনুষ্ঠিত

0
1079

স্টাফ রিপোর্টার : মঙ্গলবার, ১৫ অক্টোবর ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সঙ্গে ডিএসই ব্রোকারস অ্যাসোসিয়েশন (ডিবিএ) এবং শীর্ষ ব্রোকারেজ প্রতিনিধিদের সঙ্গে পুঁজিবাজারের সংকট নিরসনে একগুচ্ছ সমস্যা নিয়ে আলোচনা হয়েছে। এ বিষয়ে পরবর্তীতে একটি বৈঠক করা হবে, সেখানে সেগুলো সমাধানের বিষয়ে আলোচনা করা হবে।

বৈঠক সূত্রে জানা গেছে, দীর্ঘ দিন ধরে পুঁজিবাজারে পতন অব্যাহত রয়েছে। যদিও মঙ্গলবার সূচকের বড় ধরনের উত্থান হয়েছে। স্থিতিশীল পুঁজিবাজারের লক্ষ্যে পতনের কারণ খুজতে স্টেকহোল্ডারদের সঙ্গে বসেছে ডিএসই। বিগত দিনে প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) আসা কোম্পানিগুলোর দর কমে গেছে। এসব কোম্পানির মান নিয়ে বৈঠকে প্রশ্ন উঠেছে। বাজারে আসার আগে আর্থিক প্রতিবেদন বাড়িয়ে দেখালেও তালিকাভুক্তির পর তাদের প্রকৃত চিত্র উঠে আসছে।

এর ফলে বাজারে বড় ধরনের প্রভাব পড়েছে, বিনিয়োগকারীরা বাজারের প্রতি আস্থা হারাচ্ছে। এভাবে বাজারে পতন দীর্ঘায়িত হচ্ছে। এছাড়া তালিকাভুক্ত কোম্পানিগুলোর আর্থিক প্রতিবেদনে আরও সচ্ছতা আনার দাবি তুলা হয় বৈঠকে। এর মাধ্যমে সুশাসন নিশ্চিত করার গুরুত্বারোপ করা হয় বৈঠকে।

ডিএসইকে বার বার ব্যর্থ বলে মন্তব্য করার কারণেও বিনিয়োগকারীদের মধ্যে এক ধরনের আস্থার সংকট সৃষ্টি হচ্ছে বলেও আলোচনা হয়েছে। এ বৈঠকে ব্রোকারেজ হাউজ প্রতিনিধিরা তাদের শাখা বাড়ানোর বিষয়ে গুরুত্বারোপ করেন।

ব্রোকারেজ হাউজের একজন উর্ধ্বতন কর্মকর্তা বলেন, প্রতিদিন সূচক পতনের ফলে বাজারে আস্থার সংকট তলানি নেমে গেছে। এ পরিস্থিতিতে ডিএসই বৈঠক ডেকেছে। বৈঠকে বাজারের সংকটের নানা কারণ নিয়ে আলোচনা হয়েছে।

এসব কারণগুলোর তথ্য উপাত্ত নিয়ে আরো একটি বৈঠক হবে। ওই বৈঠকে বাজার সংকটের সমস্যাগুলো মোটা দাগে আলোচনা করা হবে। একই সঙ্গে পরবর্তী বৈঠকে সমস্যাগুলো সমাধানের উপায়ও খুজে বের করা হবে। এরপর একটি প্রস্তাবনা দেওয়া হবে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের নিকট।

সোমবার রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি) এর সঙ্গে ডিবিএর বৈঠক হয়েছে। বৈঠকে আইসিবি জানিয়েছে, বন্ডের মাধ্যমে সংগ্রহকৃত সকল অর্থ পুঁজিবাজারে সেকেন্ডারি মার্কেটে বিনিয়োগ করা হবে। ওই দিনই সোনালী ব্যাংক থেকে ২০০ কোটি টাকা পেয়েছে বলে জানানো হয়েছে।

একই সঙ্গে পুঁজিবাজারে বিনিয়োগ করতে পুনঃক্রয় চুক্তির মাধ্যমে অর্থ সরবারহ শুরু করেছে কেন্দ্রীয় ব্যাংক। এসব ইতিবাচক খবরে মঙ্গলবার সূচকের বড় ধরনের উত্থান হয়েছে। এর আগে ধারাবাহিক পতনে ডিএসইতে লেনদেনে ৩০০ কোটি টাকার নিচে এবং ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪ হাজার ৭১১ পয়েন্টে নেমে এসেছিল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here