পুঁজিবাজারকে শক্তিশালী করতে হবে

0
970

ডেস্ক রিপোর্ট : বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) সম্মানিত ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য্য বলেছেন, বিনিয়োগের জন্য ব্যাংক ও পুঁজিবাজার প্রয়োজন রয়েছে। ব্যাংক থেকে চলতি মূলধন ও পুঁজিবাজার থেকে পুঁজি সংগ্রহ করা হয়। তাই এই দুই খাতকে আরও শক্তিশালী করতে হবে।

রাজধানীর সিরডাপ মিলনায়তনে শনিবার দুপুরে সিডিপির উদ্যোগে ‘বাংলাদেশ অর্থনীতি ২০১৪-১৫ অন্তবর্তীকালীন পর্যালোচনা’ বিষয়ক আয়োজিত সংবাদ সম্মেলনে এ পরামর্শ দেন তিনি।

তিনি বলেন, দেশে বর্তমানে প্রবৃদ্ধির হার স্বাভাবিক রয়েছে। প্রবৃদ্ধির এ হার ৬ দশমিক ৫ শতাংশের উপরে করতে ব্যক্তি খাতে বিনিয়োগ বাড়ানোর পাশাপাশি সমঝোতামূলক রাজনীতির পরামর্শ দিয়েছে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠানটি।

দেবপ্রিয় ভট্টাচার্য্য বলেন, ‘বর্তমানে দেশে ৬ শতাংশ প্রবৃদ্ধি রয়েছে। এটা স্বাভাবিক পর্যায়ে চলে এসেছে। গত নির্বাচনের পর আশা করা হয়েছিল ব্যক্তি খাতে বিনিয়োগ বাড়বে। তা হয়নি। প্রবৃদ্ধি ৬ দশমিক ৫ শতাংশের উপরে করতে হলে অবশ্যই ব্যক্তি খাতে বিনিয়োগ বাড়াতে হবে।’

তিনি আরো বলেন, ‘কাঙ্খিত প্রবৃদ্ধি অর্জনের জন্য বিদ্যুৎ, গ্যাস, জমি ও রাস্তাঘাট লাগবে। একই সঙ্গে দেশে রাজনৈতিক স্থিতিশীলতা সৃষ্টি করতে হবে।’ এ জন্য সরকারকে ‘সমঝোতামূলক রাজনীতির’ পরামর্শ দেন তিনি।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here