ক্যাপিটাল মাকের্ট ‘আরো বেগবান’ করতে ‘বন্ড মাকের্ট’ হবে: অর্থমন্ত্রী

0
973

সিনিয়র রিপোর্টার : ক্যাপিটাল মাকের্ট ভালো যাচ্ছে। এটাকে আরো বেগমান করতে হবে। দ্বিতীয়ত আমাদের বন্ড মাকের্ট নেই। অনেক দিন ধরে অামরা বন্ড মার্কেটের কথা বলি, এটা নিয়ে কিছু করতে হবে। একটা কমিটি এজন্য কাজ করছে। সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ের সভাকক্ষে সোমবার বিকেলে সাংবাদিকদের এ তথ্য জানান অর্থমন্ত্রী।

সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ে এর আগে বিশ্বব্যাংকের একটি প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করেন অর্থমন্ত্রী।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, বিশ্বব্যাংকের ঋণ প্রদান প্রকল্প আইডা (ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশন) ফান্ডের মেয়াদ ২০১৭ সালের জুন মাসে শেষ হয়ে যাচ্ছে। বৈঠকে আইডা থেকে পরবর্তী ৩ বছরে ঋণ নেওয়ার বিষয়েই তাদের সঙ্গে আলোচনা হয়েছে।

তিনি বলেন, চলতি মেয়াদ আগামী জুনে শেষ হয়ে যাবে। অবশিষ্ট ৫ মাসের জন্য আমরা বর্ধিত সুদে ৫০০ মিলিয়ন ডলার ঋণ চেয়েছিলাম। খাতগুলো সুনির্দিষ্ট না থাকায় বিশ্ব ব্যাংক বলেছে এটা সম্ভব নয়। তারা বললেন, আমরা লোনে ভালো পারফর্ম করছি। সুতরাং যেসব দেশে অতিরিক্তি টাকা থাকবে তা এখানে দেওয়া হবে।

অর্থমন্ত্রী জানান, বিশ্বব্যাংক নিজেই একটা প্রস্তাব দিয়েছে আমাদের। তারা এলজিইডি খাতে ৩০০ মিলিয়ন ডলার আর হাউজিং খাতে ৩০০ মিলিয়ন ডলার দেওয়ার কথা বলেছে। পাশাপাশি ব্যাংকিং খাত সংস্কার ইস্যুতেও তারা ঋণ সহায়তা দিতে চায়। এজন্য যৌথভাবে রোডম্যাপ তৈরি করা হচ্ছে।

ব্যাংকিং খাত নিয়ে মন্ত্রী বলেন, ১০ টাকায় ব্যাংক হিসাব খোলার সুযোগ একটি বড় কৃতিত্ব। এর মাধ্যমেই দেশের ৭০ শতাংশ মানুষ ব্যাংকিং আওতায় এসেছে। এজন্য সাবেক গভর্নর আতিউর রহমান, বিশেষ করে কৃষি মন্ত্রী মতিয়া চেৌধুরী ও শিক্ষা মন্ত্রণালয়ের প্রশংসা করেন তিনি।

রিজার্ভ চুরি নিয়ে অর্থমন্ত্রী বলেন, ফিলিপাইনের রিজাল ব্যাংক বাংলাদেশ ব্যাংকের চুরির টাকা নিয়ে বাহাদুরি করছে। কিন্তু, এটা তারা করতে পারে না। এ বিষয়ে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে তাদের চাপ প্রদান অব্যাহত থাকবে।

তিনি বলেন, ফিলিপাইনের ব্যাংকটির সঙ্গে রিজার্ভের বাকি টাকা ফেরত পাওয়ার বিষয়টির চূড়ান্ত সুরাহা না হওয়া পর্যন্ত বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরি নিয়ে তদন্ত প্রতিবেদন প্রকাশ করা হবে না। কারণ, বিষয়টি নিষ্পত্তির আগে তদন্ত প্রতিবেদন প্রকাশ করলে অন্যরা সুযোগ নিতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here