পিএইচপি সিকিউরিটিজের জরিমানা মওকুফের আবেদন নামঞ্জুর

0
407
স্টাফ রিপোর্টার : স্টক এক্সচেঞ্জের সদস্যভুক্ত স্টক ব্রোকার পিএইচপি স্টক অ্যান্ড সিকিউরিটিজের এক লাখ টাকা জরিমানা মওকুফের আবেদন নামঞ্জুর করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বিএসইসিতে অনুষ্ঠিত ৫০২তম কমিশন সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয় বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।
নিয়ন্ত্রক সংস্থার নেওয়া সিদ্ধান্তে উল্লেখ করা হয়, স্টক এক্সচেঞ্জের তালিকাভুক্ত কোম্পানি ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসেস লিমিটেডের শেয়ার লেনদেনে পিএইচপি স্টক অ্যান্ড সিকিউরিটিজ, সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অধ্যাদেশ, ১৯৬৯-এর ধারা ১৮ ভঙ্গ করেছে। বিষয়টি ইচ্ছাকৃত করা হয়েছে বলে প্রতিয়মান হয়। ফলে প্রতিষ্ঠানটির এক লাখ টাকা জরিমানা মওকুফের আবেদন নামঞ্জুর করা হয়েছে।
সূত্রে জানা গেছে, সম্প্রতি পিএইচপি স্টক অ্যান্ড সিকিউরিটিজ ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসেস লিমিটেডের শেয়ার অস্বাভাবিক লেনদেন করেছে। যা বিএসইসির তদন্তসাপেক্ষে প্রমাণিত হয়েছে।
তদন্তে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অধ্যাদেশ, ১৯৬৯-এর ধারা ১৮ ভঙ্গ করেছে প্রতিষ্ঠানটি। ফলে বিএসইসির ৪৬৮তম কমিশন সভায় সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অধ্যাদেশ, ১৯৬৯-এর ধারা ২২ অনুসারে পিএইচপি স্টক অ্যান্ড সিকিউরিটিজকে এক লাখ টাকা জরিমানা করার সিদ্ধান্ত নেওয়া হয়।পরবর্তী সময়ে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জরিমানা মওকুফের জন্য বিএসইসির কাছে আবেদন জানায়। কিন্তু পিএইচপি স্টক অ্যান্ড সিকিউরিটিজের শেয়ার কারসাজির বিষয়টি ইচ্ছাকৃত করা হয়েছে বলে তদন্তে প্রমাণিত হওয়ায় জরিমানা মওকুফের আবেদন নামঞ্জুর করেছে বিএসইসি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here