পাবলিক মার্কেটে ফিরল শাহজিবাজার পাওয়ার

0
1881

স্টাফ রিপোর্টার : স্টক এক্সচেঞ্জের প্রধান বাজারে ফিরছে শাহজিবাজার পাওয়ার কোম্পানি লিমিটেড। কোম্পানিটি আগামী মঙ্গলবার থেকে স্পট মার্কেট থেকে পাবলিক মার্কেটে শেয়ার লেনদেন করবে। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) মঙ্গলবার এ সিদ্ধান্ত নিয়েছে।

বিএসইসি জানায়, স্পট থেকে প্রত্যাহারের সিদ্ধান্ত হলেও মার্জিন সুবিধার ওপর নিষেধাজ্ঞা বহাল থাকবে। কোম্পানির শেয়ার কেনার জন্য ব্রোকার বা মার্চেন্ট ব্যাংক থেকে কোনো ঋণ সুবিধা পাবেন না বিনিয়োগকারীরা।

শেয়ারের দামের অস্বাভাবিক উর্ধগতির পরিপ্রেক্ষিতে গত বছরের মধ্য নভেম্বরে শাহজিবাজার পাওয়ারের শেয়ারের লেনদেন পাবলিক মার্কেট থেকে স্পট মার্কেটে সরিয়ে নেওয়ার নির্দেশ দেয় বিএসইসি। এছাড়া কোম্পানির শেয়ার কেনার ক্ষেত্রে ঋণ সুবিধা স্থগিত রাখা হয়।

উল্লেখ্য, পাবলিক মার্কেট হচ্ছে স্টক এক্সচেঞ্জের প্রধান বাজার। এখানে সাধারণ স্যাটলমেন্টে শেয়ার লেনদেন হয়। এ, বি, জি ও এন ক্যাটাগরির শেয়ারের ক্ষেত্রে স্যাটলমেন্টের সময় টি প্লাস টু। অর্থাৎ শেয়ার কেনার তৃতীয় দিনে বিক্রেতাকে টাকা পরিশোধ করতে হয়।

একইভাবে ক্রেতা তৃতীয় দিনে তার শেয়ার বুঝে পান। এ মার্কেটে যে কোনো কোম্পানির (জেড ক্যাটাগরি ছাড়া) শেয়ার বিক্রি করে ওই টাকার সমপরিমাণ অন্য শেয়ার কেনা যায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here