রবি পরিশোধিত মূলধন বাড়াচ্ছে

0
658

স্টাফ রিপোর্টার : দেশের অন্যতম শীর্ষ মোবাইল ফোন অপারেটর রবি আজিআটা লিমিটেড পরিশোধিত মূলধন বাড়াচ্ছে। মঙ্গলবার (৮ অক্টোবর) বাংলাদেশ সিকিউরিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) রবিকে অনুমতিপত্র পাঠিয়েছে।

কোম্পানিটির বর্তমান পরিশোধিত মূলধন ৩ হাজার ৫৩৫ কোটি ৬০ লাখ ৫০ হাজার টাকা। নতুন করে আরও ১ হাজার ১৭৮ কোটি ৫৩ লাখ ৫০ হাজার ১০ টাকা বৃদ্ধি করা হচ্ছে। এটি বৃদ্ধির পর কোম্পানিটির পরিশোধিত মূলধন দাঁড়াবে ৪ হাজার ৭১৪ কোটি ১৪ লাখ ১০ টাকা।

মূলধন বাড়াতে কোম্পানিটিকে ১১৭ কোটি ৮৫ লাখ ৩৫ হাজার ১টি শেয়ার ইস্যু করতে হবে। প্রতিটি শেয়ার অভিহিত মূল্য হবে ১০ টাকা।

এদিকে রবি-এয়ারটেল এক হওয়ার প্রক্রিয়া শেষ হলেই প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে বাংলাদেশের পুঁজিবাজারে আসতে চায় রবি। গত অক্টোবর মাসে কোম্পানিটির প্রধান আর্থিক কর্মকর্তা (সিএফও) এমন ঘোষণা দিয়েছিলেন।

মালয়েশিয়ায় ‘রিজিওনাল মিডিয়া সামিট’ শীর্ষক ওই সম্মেলনে তিনি জানিয়েছিলেন, চলতি বছরের শেষ দিকে একীভূত হওয়ার প্রক্রিয়া শেষ হবে। তারপরই আইপিওতে শেয়ার ছাড়ার পরিকল্পনা রয়েছে কোম্পানিটির।

গ্রামীণফোনের পরে টেলিকম খাতের এই কোম্পানিটি পুঁজিবাজারে আসার পথে এখন শুধু একীভূতকরণের জন্য বিটিআরসির চূড়ান্ত অনুমোদন বাকি। গত আগস্ট মাসে হাইকোর্টও রায় দিয়েছে যে রবি ও এয়ারটেলের একীভূত হওয়ায় ক্ষেত্রে কোনো প্রতিবন্ধকতা নেই।

আইপিওতে এলে রবি হবে পুঁজিবাজারে আসা টেলিকম খাতের দ্বিতীয় কোম্পানি। এর আগে গ্রামীণফোন ২০০৯ সালে পুঁজিবাজারে নাম লেখায়।

জানা গেছে, চলতি বছরে প্রথম প্রান্তিকের তুলনায় দ্বিতীয় প্রান্তিকের বরির রাজস্ব বেড়েছে ১ হাজার ২৪০ কোটি টাকা। আর ২০১৬ সালের রাষ্ট্রীয় কোষাগারে জমা দিয়েছে ৩১০ কোটি টাকা।

১৯৯৭ সালে কার্যক্রম শুরুর পর থেকে এ পর্যন্ত রবি রাষ্ট্রীয় কোষাগারে জমা দিয়েছে ১৬ হাজার ৬৮০ কোটি টাকা। একই সম শেয়ার হোল্ডারদের লভ্যাংশ হিসেবে দিয়েছে ২৯০ কোটি টাকা।

উল্লেখ্য, বিটিআরসিতে জমা দেওয়া প্রতিবেদন অনুযায়ী, একীভূত কোম্পানিতে রবির ৭৫ শতাংশ আর এয়ারটেলের ২৫ মালিকানা থাকবে। বর্তমানে রবির ৯১ দশমিক ৬ শতাংশ শেয়ারের মালিক আজিয়াটা গ্রুপ আর ৮ দশমিক ৪ শতাংশ শেয়ারের মালিক এনটিটি ডোকোমো। এয়ারটেল বাংলাদেশের ১০০ শতাংশ শেয়ারের মালিক ভারতী এয়ারটেল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here