পরিবেশবান্ধব ঢেউটিন বাজারজাত করবে এ্যাপোলো ইস্পাত

1
2046
স্টাফ রিপোর্টার : ঢেউটিন নির্মাতা প্রতিষ্ঠান এ্যাপোলো ইস্পাত জার্মান প্রযুক্তির রেডিয়েন্ট টিউব ফারনেস (আরটিএফ) সমৃদ্ধ নন অক্সিডাইজডনির্ভর কন্টিনিউয়াস গ্যালভানাইজিং (সিজিএল) প্ল্যান্টের কাজ শুরু করেছে। নতুন এ প্রযুক্তি পরিবেশবান্ধব। প্ল্যান্ট স্থাপন প্রক্রিয়া শেষ হলে শিগগিরই উন্নত প্রযুক্তির ঢেউটিন বাজারজাত করবে এ্যাপোলো ইস্পাত।
সোমবার রাজধানীর ঢাকা ক্লাবে আয়োজিত মতবিনিময় সভায় এ্যাপোলো ইস্পাতের উপ-ব্যবস্থাপনা পরিচালক আবদুর রহমান সাংবাদিকদের এ কথা বলেন। এ সময় কোম্পানির চেয়ারম্যান দীন মোহাম্মদ, ব্যবস্থাপনা পরিচালক মো. আনসার আলী, পরিচালক এম এ মজিদ, মোহাম্মদ রফিক, মহা-ব্যবস্থাপক (জিএম) মো. হাসান এস হান্নান, কোম্পানির পরামর্শক মো. শেখ সাদিসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

মতবিনিময় সভায় আবদুর রহমান বলেন, বর্তমানে বৈশ্বিক অর্থনৈতিক স্থবিরতা ও কাঠামোগত ব্যবস্থার কিছু দুর্বলতার (গ্যাস, বিদ্যুৎ ও পানি) জন্য উৎপাদনের ক্ষেত্রে সমস্যা হলেও এ্যাপোলো ইস্পাত সকল প্রতিকূলতা মোকাবিলা করে অভিষ্ট লক্ষ্য অর্জনের জন্য যথাসাধ্য চেষ্টা করে যাচ্ছে। আশা করছি, শিগগিরই এ সমস্যার সমাধান হবে।

আলোচনার শেষে এ্যাপোলো ইস্পাতের চেয়ারম্যান দীন মোহাম্মদ সাংবাদিকদের উদ্দেশে বলেন, এ্যাপোলো ইস্পাতের সঙ্গে সাংবাদিকদের সব সময় যোগাযোগ অব্যাহত থাকবে। কোম্পানিটির সার্বিক পরিস্থিতি ও বাণিজ্যিক অগ্রগতি অবহিত করা হবে।

এ ছাড়া মতবিনিময় সভায় উপস্থিত হওয়ার জন্য সকল সাংবাদিকদের ধন্যবাদ জ্ঞাপন করেন দীন মোহাম্মদ।

এদিকে এ্যাপোলো ইস্পাত থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, ধারাবাহিক অগ্রগতিতে রয়েছে এ্যাপোলো ইস্পাত কমপ্লেক্স লিমিটেড। তালিকাভুক্তির খুব কম সময় হলেও পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রকৌশল খাতের কোম্পানিগুলোর মধ্যে লেনদেনে এগিয়ে এ্যাপোলো ইস্পাত। এ ছাড়া সবচেয়ে আধুনিক প্রযুক্তির ঢেউটিন নির্মাণকারী প্রতিষ্ঠান হিসেবে সক্ষমতা বাড়াতে প্রতিনিয়তই নতুন উদ্যোগে যুক্ত হচ্ছে কোম্পানিটি।

সম্প্রতি এ্যাপোলো ইস্পাত জাপানের বিখ্যাত স্টিল কোম্পানি ম্যারুবেনি-ইতোচুর সঙ্গে চুক্তির মেয়াদ বাড়িয়েছে। সাশ্রয়ী, উন্নত এবং মানসম্পন্ন পণ্য সরবরাহের লক্ষ্যে এ্যাপোলো ইস্পাত জার্মান প্রযুক্তির রেডিয়েন্ট টিউব ফারনেস (আরটিএফ) সমৃদ্ধ নন-অক্সিডাইজড ফার্নেসনির্ভর কন্টিনিউয়াস গ্যালভানাইজিং (সিজিএল) প্ল্যান্টের কাজ শুরু করেছে। পরিবেশবান্ধব এ প্রযুক্তি উন্নত বিশ্বের দেশগুলোতে ব্যবহার হচ্ছে। বাংলাদেশেও শিগগিরই এ প্রযুক্তির ঢেউটিন বাজারে আনছে কোম্পানিটি।

বর্তমানে এ্যাপোলোর রয়েছে নিজস্ব কোল্ড রোল্ড প্ল্যান্ট। যার মাধ্যমে ঢেউটিনের মূল কাঁচামাল সিআর কয়েল উৎপাদিত হয় এবং আরও রয়েছে ঢেউটিন উৎপাদনের জন্য জাপানের সর্বাধুনিক প্রযুক্তি সম্বলিত নিপ্পন ড্যানরোর দুটি কন্টিনিউয়াস গ্যালভানাইজিং প্ল্যান্ট (সিজিএল)। আগামীতে উৎপাদন প্রক্রিয়ায় যুক্ত হচ্ছে আরটিএফ নফ প্রযুক্তির প্ল্যান্ট। আরটিএফ নফ সমৃদ্ধ প্ল্যান্ট চালু হলে প্রযুক্তিগত সক্ষমতায় দেশের ঢেউটিন জগতে মাইলফলক স্থাপন করবে এ্যাপোলো ইস্পাত। আরও কম খরচে ঢেউটিন প্রস্তুতের পাশাপাশি এর উৎপাদন বাড়বে ২০ শতাংশ।

২০১৩ সালের ২৪ ডিসেম্বর শেয়ারবাজারে তালিকাভুক্ত এ কোম্পানির অনুমোদিত মূলধন ৫০০ কোটি ও পরিশোধিত মূলধন ২৫০ কোটি টাকা। এ্যাপোলো ইস্পাত আইপিওতে ১০ কোটি শেয়ার ছেড়ে বাজার থেকে ২২০ কোটি টাকা সংগ্রহ করেছে। সংগৃহীত অর্থ থেকে ব্যাংক ঋণও পরিশোধ করেছে কোম্পানিটি। ১০ টাকা অভিহিত মূল্যের সঙ্গে ১২ টাকা প্রিমিয়াম যোগ করে কোম্পানিটির প্রতিটি শেয়ারের নির্দেশক মূল্য ছিল ২২ টাকা।

বিনিয়োগকারীদের জন্য ১৫ শতাংশ স্টক লভ্যাংশের ঘোষণা দিয়েছে কোম্পানিটি। সম্প্রতি পরিচালনা পর্ষদের সভায় ২০১৪ সালের ৩০ জুন শেষ হওয়া অর্থবছরের জন্য ১৫ শতাংশ বোনাস লভ্যাংশ প্রদানের সুপারিশ করা হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ করা হয়েছে, শেয়ারহোল্ডার বাছাইয়ের জন্য আগামী ২১ অক্টোবর রেকর্ড ডেট ঘোষণা করা হয়েছে। এ ছাড়া ঘোষিত লভ্যাংশে বিনিয়োগকারীদের অনুমোদন নিতে ও অন্য এজেন্ডা বাস্তবায়নে আগামী  ২১ ডিসেম্বর বেলা ১২টায় নরসিংদীর পাঁচদোনার চৈতাবো এলাকার ড্রিম হলিডে লিমিটেডে ২০তম বার্ষিক সাধারণ সভা (এজিএম) আহ্বান করা হয়েছে।

বিগত অর্থবছরে এ্যাপোলো ইস্পাতের প্রতি শেয়ারে আয় (ইপিএস) হয়েছে ১.৮৪ টাকা, শেয়ার প্রতি সম্পদ (এনএভি) হয়েছে ৩১.৩৭ টাকা ও প্রতি শেয়ারে নিট অপারেটিং ক্যাশ ফ্লো হয়েছে (০.৭১) টাকা।

অন্যদিকে সার্বিকভাবে ১ বছরে (জুলাই ২০১৩-মার্চ ২০১৪) কোম্পানিটির নিট মুনাফা হয়েছে ৩৭ কোটি ৩৫ লাখ ৬১ হাজার টাকা ও ইপিএস ১ টাকা ৮৪ পয়সা। তবে এর আগের হিসাব বছরের একই সময়ে মুনাফা হয় ৩৬ কোটি ২৩ লাখ ১২ হাজার টাকা। যা বিগত অর্থবছরের তুলনায় প্রায় ৩ শতাংশ বেশি।

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here