শ্যামল রায়ঃ শেয়ার বাজারে যারা মূলতঃ ক্ষুদ্র বিনিয়োগকারী হিসেবে নিয়মিত স্টক বেচাকেনা করেন তাদের কিছু স্ট্রাটেজি ফলো করলে লাভবান হওয়া সম্ভব। একজন ক্ষুদ্র বিনিয়োগকারী মোঃ ফজলে রাব্বী মিয়া, তিনি স্টক বাংলাদেশের সাথে আলাপচারিতায় জানালেন অল্প পূজি নিয়েও তিনি কিভাবে আজ সফল শেয়ার ব্যবসায়ী। স্টক বাংলাদেশ তার পাঠকদের জন্য তুলে ধরল সেসব কথা।

পুজিবাজারে বিনিয়োগ করতে আসে অনেকেই কিন্তু কতজন লোক সুচিন্তিতভাবে বিনিয়োগ করেন তা নিয়ে আমর প্রশ্ন আছে, বললেন-ফজলে রাব্বী মিয়া। এখানে সবাই মূলত: অন্যের দেখা-দেখি কিংবা গুজব নিউজ এর উপর স্টক কেনা-বেচা করে থাকেন। কিন্তু এভাবে তো সব সময় লাভ করা সম্ভব হয় না ফলে বিনিয়োগকারী প্রতিনিয়তই লসের সম্মুখিন হয়ে থাকেন। কিন্তু নিয়ম মেনে পরিকল্পনা মাফিক বিনিয়োগ করলে মন্দা বাজারেও মুনাফা করা সম্ভব। এক্ষেত্রে কিছু নিয়ম মেনে চলার চেষ্টা করতে হবে। ক্ষুদ্র বিনিয়োগকারীদের জন্য আমি সে নিয়ম গুলোকে তূলে ধরার চেষ্টা করছি।

এক্ষেত্রে কোম্পানীর ফান্ডামেন্টাল বিষয়টি নুন্যতম বিবেচনায় নিয়ে শেয়ারের দর উঠা নামার ধরন বিশ্লেষন করে শেয়ার বেচা-কেনা করতে হবে। শেয়ার বাজার নিয়ে গবেষণা করে সঠিক সিদ্ধান্ত নিতে হবে। বুঝতে হবে কোন স্টকটির আন্ডার ভ্যালুড ও কোন অবস্থাটা আবার অভার ভ্যালুড কোন অবস্থাটা। তাই সব সময় খেয়াল রাখতে হবে স্টকটি আন্ডার ভ্যালুতে চলে আসলে কিনতে হবে আবার অভার ভ্যালুতে চলে গেলে বেচতে হবে। এক্ষেত্রে আবেগের কোন মূল্য নেই কিংম্বা লোভকে প্রশ্রয় দেয়া যাবে না। তাহলেই লস খেতে হবে। অর্থাৎ সাধারণ বিনিয়োগকারীগণ যখন ঐ শেয়ারটির প্রতি যখন আগ্রহ হারিয়ে ফেলবেন তখনই কিনতে হবে আবার সবাই যখন ঐ শেয়ারটি কেনার জন্য হুমরি খেয়ে পড়বে তখনই শেয়ারটি বিক্রি করে প্রফিট টেক করতে হবে।

মাথায় রাখতে হবে কি কারণে অধিকাংশ বিনিয়োগকারী লাভ করতে পারে না। আবার ম্যানুপুলেট কারা করে, কি কারণে করে সেই বিষয়গুলো বুঝতে হবে।  তাহলে নিজের বিনিয়োগকৃত মূলধন সেভ রেখে সেখান থেকেও মুনাফা ঘরে তোলা সম্ভব। আর ভাল কোম্পানি কোন গুলো সেটাও চিনতে হবে জানতে হবে। সব সময় যে ভালো কোম্পানিতে বিনিয়োগ করে লাভ করা যায় তা কিন্তু নয়। অনেক সময় খারাপ কোম্পানিতেও শর্টটার্ম বিনীয়োগ করে লাভ নেয়া সম্ভব। তবে এই ক্ষেত্রে খুবই বিচক্ষনতার সাথে ইন এবং আউট হতে হবে।

উঠতি বাজারে শেয়ার বিক্রি করে লাভ নেয়ার ক্ষেত্রে খুবই সচেতন হতে হবে। কখনও কখনও স্টেবল মার্কেটেও বাজার সংশোধন, লাভ তুলে নেয়ার ঘটনা গুলো ঘটে থাকে। এই ক্ষেত্রে যারা নিয়মিত কেনা-বেচা করে তাদের সতর্ক হতে হবে। আবার কোন শেয়ার পর ভুল বুঝতে পারলে তারাতারি লস শিকার করে নিয়ে দ্রুত সেখান থেকে বের হয়ে আসার ট্রেন্ডেন্সি রপ্ত করতে হবে। শেয়ার বাজারে আপনি যে সব সময় সঠিক সিদ্ধান্ত নিতে পারবেন এমনটা নয়। তবে কত দ্রুত আপনি ভুল স্বীকার করে কম লসে সেই স্টক থেকে বেরিয়ে আসবেন সেটাই মুখ্য বিষয়।

2 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here