স্টাফ রিপোর্টার: ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ইনডেক্সে ১৩ মার্চ, মঙ্গলবার বড় আকারের বেয়ারিশ ক্যান্ডেল দেখা গেছে। সর্বোক্ষণ সেল প্রেশার থাকায় দিন শেষে মার্কেট ৮১.৯৩ পয়েন্ট বা ১.৪৪% নিচে নেমে বেয়ারিশ ক্যান্ডেল তৈরি করে।

বাজারে সর্বমোট ৩৩৬টি প্রতিষ্ঠানের শেয়ারের মধ্যে দাম বৃদ্ধি পেয়েছে ১৮টির, হ্রাস পেয়েছে ২৯১টির আর অপরিবর্তিত ছিল ২৭টি প্রতিষ্ঠানের। আজকের মোট লেনদেনের মূল্য দাড়িয়েছে ২৮২ কোটি টাকায় আর মোট লেনদেন হয়েছে ৯০ হাজার ৩১২টি শেয়ার।

টেকনিক্যাল এনালাইসিস অনুযায়ী মেজোর সাপোর্ট লেভেল ব্রেক করে অনেক নিচে নেমে গেছে মার্কেট। মার্কেটের পরবর্তী সাপোর্ট লেভেল ৫৩৪৮ পয়েন্টে।

লং-টার্ম ফিবোনাচ্চি রিট্রেসমেন্ট অংকনের মাধ্যমে দেখা যায় যে আজকের ক্যান্ডেলের তিন-চতুর্থাংশ প্রথম গোল্ডেন লাইন (৩৮.২% লাইন) পেরিয়ে নিচে নেমে গেছে। তাছাড়া দ্বিতীয় গোল্ডেন লাইনের (৬১.৮% লাইন) অবস্থান মার্কেটের বর্তমান সাপোর্ট লেভেলে।

তিন ধরনের মুভিং এভারেজের (এসএমএ-১০, ইএমএ-৫০, ডাব্লিউএমএ-২০০) নিচে অবস্থান করছে মার্কেট।

এদিকে এভারেজ ডাইরেকশনাল ইনডেক্স (এডিএক্স) অনুযায়ী মার্কেট পুরোপুরি ট্রেন্ডিং অবস্থায় আছে এবং মাইনাস ডিআই লাইন প্লাস ডিআই লাইনের অনেক উপরে অবস্থান করছে যা শক্তিশালী ডাউন ট্রেন্ড নির্দেশ করে।

বিশ্লেষকদের মতে, যেহেতু মার্কেট শক্তিশালী ডাউন ট্রেন্ডে আছে সেহেতু প্রথম গোল্ডেন লাইনে বাধাগ্রস্থ না হয়ে দ্বিতীয় গোল্ডেন লাইন বা সাপোর্ট লেভেল পর্যন্ত চলে যাওয়ার সম্ভাবনা আছে মার্কেটের।

পরিশোধিত মূলধনের দিকে থেকে দেখা যায় ০-১০ কোটি টাকার ২টি, ৩০-৫০ কোটির ৩টি, ৫০-১০০ কোটির ৪টি, ১০০-২০০ কোটির ৪টি এবং ২০০ কোটির বেশি ৫টি শেয়ারের দাম বেড়েছে।

এদিকে ১০-৩০ কোটির ১টি শেয়ারেরও দাম বাড়েনি।

এছারাও ০-১০ পিই রেশিওর ২টি, ১০-২০ পিই রেশিওর ১০টি, ২০-৪০ পিই রেশিওর ১টি, ৪০-১০০ পিই রেশিওর ১টি এবং ১০০ এর বেশি পিই রেশিওর ২টি শেয়ারের দাম বেড়েছে।

ক্যাটাগরির দিক থেকে এ-ইকিউ ক্যাটাগরির ১২টি, এ-এমএফ ক্যাটাগরির ৪টি, বি-ইকিউ ক্যাটাগরির ১টি এবং জেড-ইকিউ ক্যাটাগরির ১টি শেয়ারের দাম বেড়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here