ন্যাশনাল ফিডের সম্ভাবনা ও আশঙ্কা সোমবার

0
1842

সিনিয়র রিপোর্টার : ন্যাশনাল ফিড মিল লিমিটেডের পরিচালনা পর্ষদের সভা সোমবার হবে। সোমবার বিকেল ৪টার সভাকে ঘিরে সম্ভাবনার নানা দিক খুঁজছেন বিনিয়োগকারীরা। ইতোমধ্যে আশঙ্কার দিকও তারা খুঁজে বের করেছেন। সম্ভাবনা এবং দুরাশা নিয়ে কাটছে তাদের সময়।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে তথ্য জানা গেছে, বৈঠকে কোম্পানির ৩১ ডিসেম্বর ২০১৪ সমাপ্ত বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে বোর্ডসভা করা হবে। সভায় বিনিয়োগকারীদের জন্য লভ্যাংশ ঘোষণা করা হতে পারে। ‘এন’ ক্যাটাগরীর কোম্পানিটি সম্প্রতি পুঁজিজারে এসে প্রথমবারের মতো লভ্যাংশ ঘোষণা করবে। যেহেতু প্রথমবার, তাই বিনিয়োগকারীতে আকাঙ্খার পলিমাণ একটু বেশি।

অন্যদিকে আশঙ্কা, ন্যাশনাল ফিড তার অবস্থান ধরে রাখতে পারছে ‍না। পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়ার পর থেকেই কমছে শেয়ার দর। সেকেন্ডারি মার্কেটে ধারাবাহিকভাবে শেয়ারটির দর কমছে। তবে রোববার দুপরে দেখা গেছে কোম্পানিটির শেয়ারপ্রতি দর ছিল ২১.২৬ টাকা। গত সপ্তাহের চার কার্যদিবসের তুলনায় অনেক কমেছে। দেখা গেছে প্রতিদিন কোম্পানিটির শেয়ার দর কমছে। নীচে গত এক মাসের বাজার চিত্র তুলে ধরা হলো- NFML 2

ন্যাশনাল ফিড কোম্পানির নীচে গত ছয় মাসে ধরাবাহিকভাবে শেয়ারপ্রতি দর কমার চিত্র-

NFMLডিএসই জানায়, ন্যাশনাল ফিডের শেয়ারপ্রতি আয় বা ইপিএস হয়েছে ১ টাকা ৩ পয়সা। জানুয়ারী, ১৪ -সেপ্তেম্বার, ১৪ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে সিএসসি।  আলোচিত প্রান্তিকে কোম্পানির কর পরবর্তী মুনাফা হয়েছে 59.51 m টাকা। নীচের চিত্র-

Screenshot_2কোম্পানি তার বিনিয়োগকারীদের জন্য ২০১৩ সালে ১০ শতাংশ ক্যাশ লভ্যাংশ ঘোষণা করে। তবে পরের বছর ২০১২ সালে কোন লভ্যাংশ দিতে না পারলেও ২০১১সালে ২০ শতাংশ স্টক লভ্যাংশ ঘোষণা করে। এর আগে ২০১০ সালে কোম্পানি ৪৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছিল।

বোর্ড মিটিং ও লভ্যাশ ঘোষণা নিয়ে কোম্পানির সেক্রেটারি আরিফুর রহমানের সঙ্গে কথা হলে তিনি বলেন, আগাম কিছু বলা সম্ভব হচ্ছেনা। সোমবার বিকালে জানতে পারবেন।

তবে আগামীকালের জন্য এখন অপেক্ষা। তবে আশা করা হচ্ছে, বেশ ভালো হতে পারে।

উল্লেখ্য ‘এন’ ক্যাটাগরির এই কোম্পানি ২০১৫  সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here