ন্যাশনাল ইন্সুরেন্সের লেনদেন শুরু, শেয়ার দরে বিস্ময়

0
1990

সিনিয়র রিপোর্টার : বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের (বিএনআইসিএল) শেয়ার লেনদেন বৃহস্পতিবার সকালে শুরু হয়েছে। দেশের উভয় স্টক এক্সচেঞ্জে কোম্পানিটির প্রথম লেনদেনের ওপেনিং প্রাইস ছিল ৩৭ টাকা।

Screenshot_2একই সঙ্গে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ১২ পয়সা এবং প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) ১৪ টাকা ৫৬ পয়সা।

Screenshot_5
বৃহস্পতিবার সকালের শেয়ার দরের চিত্র

সকালে শেয়ার লেনদেন ৩৭ টাকায় শুরু হলেও সর্বোচ্চ লেনদেন ছিল ৩৮ টাকায়। তবে তা ছিল নামমাত্র। মুহূর্তে তা নেমে যায়। এরপরে ৫ মিনিট পরে তা দাঁড়ায় ২২ টাকায়। যা বিস্ময়!

একটু পরে সামান্য দর বাড়তে থাকে, এগুতে থাকে শেয়ারপ্রতি দর। সকাল ১০.৫৬ মিনিটে দর অবস্থান নেয় ২২.৪০ টাকায়। কিন্তু দিনের সময় বাড়লে থাকলে দর আরো কমতে থাকে। যা বিস্ময়!

কারণ, ৩৭ টাকায় শেয়ারের ওপেনিং হয়ে ঘণ্টার ব্যধানে তা প্রায় অর্ধেক দর হারিয়েছে। হায়, বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড। (ওপরের চিত্রে দেখুন) দিনশেষে এখন দেখার পালা।

Screenshot_4
প্রথম দিনে শেয়ার হস্তান্তরের চিত্র

অন্যদিকে শেয়ার হস্তান্তরের পরিমাণ স্থির রয়েছে। বিক্রয় চাপ এখনো বাড়েনি।

আলোচিত বছরে আইপিও পূর্ববর্তী শেয়ার হিসাবে ইপিএস হয়েছে ১ টাকা ৮৭ পয়সা। একই সময়ে কোম্পানির কর পরবর্তী মুনাফা হয়েছে ৪ কোটি ৯৫ লাখ টাকা। আগের বছর একই সময় কোম্পানির ইপিএস ছিল ২ টাকা ৬২ পয়সা। আর মুনাফা করেছিল ৩ কোটি ৮২ লাখ টাকা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here