‘নো কমপ্রোমাইজ, অনলি গেইন’

1
3111

স্টাফ রিপোর্টার : ‘নো কমপ্রোমাইজ, অনলি গেইন’ -এমন প্রত্যয় নিয়ে সম্পন্ন হলো স্টক বাংলাদেশ আয়োজিত বিনিয়োগকারীদের Basic Technical Analysis Of stock Market-এর ৩৭তম কোর্স।  পুঁজিবাজারে বিনিয়োগের কথা মাথায় রেখে এবং প্রশিক্ষণের ধারাবাহিকতা রক্ষায় স্টক বাংলাদেশ কর্মশালার আয়োজন করেছিল।

কর্মশালা গত ৯ অক্টোবর, শুক্রবার শুরু হয়ে ৭ই নভেম্বর, শনিবার শেষ হয়। রাজধানীর কারওয়ান বাজারে ৯৯, কাজী নজরুল ইসলাম এভিন্যুয়ের ঢাকা ট্রেড সেন্টারের ১৫ তলায় স্টক বাংলাদেশের অফিস কক্ষে কর্মশালার আয়োজন করা হয়েছিল।

স্টক বাংলাদশের রিচার্স এণ্ড ডেভলপমেন্টের কর্মকর্তারা সহকারী ব্যবস্থাপক মোহাম্মদ মুশফিকুর রহমানের নেতৃত্বে কর্মশালায় প্রশিক্ষণ প্রদান করেন।

কর্মশালায় ওএমসি গ্রুপ, ধানমন্ডি সিকিউরিটিজ লিমিটেড, ইউনাইটেড ফিন্যান্স লিমিটেড, এপিলিয়ন গ্রুপ, রূপসি বাংলা হোটেল, বাংলাদেশ রুরাল ইলেক্ট্রিফিকেশন বোর্ড, বাংলাদেশ এয়ারফোর্স, এ্যাপেক্স ইনভেস্টমেন্টস লিমিটেড, ন্যাশনাল বোর্ড অব রেভিন্যু (এনবিআর), ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, মেসার্স এম.এম. ট্রেডিং, যমুনা ব্যাংকসহ বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তা, ব্যবসায়ী ও ছাত্র প্রশিক্ষণ গ্রহণ করেন। কর্মশালা শেষে প্রশিক্ষণার্থীদের সার্টিফিকেট প্রদান করেছে স্টক বাংলাদেশ।

DSC03073

কর্মশালায় প্রশিক্ষক মোহাম্মাদ মুশফিকুর রহমান বলেন, পুঁজিবাজারের জন্য স্টক বাংলাদেশ কর্তৃক আয়োজিত এ্যানালাইসিস ভিত্তিক প্রশিক্ষণগুলো খুবই গুরুত্বপূর্ণ। এসব প্রশিক্ষণ বিনিয়োগকারীদের সাফল্য অর্জনে সহায়ক হবে। পুঁজিবাজারে বিনিয়োগকারীদের কথা ভেবে আরো নতুন বিষয়ে প্রশিক্ষণ দিতে পারে স্টক বাংলাদেশ।

এনবিআরের যুগ্ন কমিশনার আব্দুল্লাহ আল আরিফ বলেন, নতুন-পুরাতন ইনভেস্টরদের জন্য প্রশিক্ষণ কর্মশালাটি সত্যিই খুব উপকারি। প্রশিক্ষকদের শিক্ষামূলক উপস্থাপনা আমাদের বড় কাজে আসবে। কর্মশালার মাধ্যমে ইনভেস্টরদের জন্য গুরু দায়িত্ব পালন করছে স্টক বাংলাদেশ। স্টক বাংলাদেশ এ ধরণের কর্মশালা চালিয়ে যাবে বলে আমি আশা করি।

কর্মশালায় অংশ নিয়ে জ্ঞানের পরিধি বেড়ে যাওয়ায় এবং ব্যবস্থাপনায় সন্তুষ্টি প্রকাশ করে সকলকে ধন্যবাদ জানিয়েছেন আব্দুল্লাহ আল আরিফ।

ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির এ্যাসিস্টেন্ট কন্ট্রোলার মো. শহিদুল ইসলাম বলেন, বেসিক টেকনিক্যাল এ্যানালাইসিস কোর্সটি ইনভেস্টরদের জন্য খুবই লাভজনক। আমি মনে করি, একজন ইনভেস্টর হিসেবে কোর্সটি করলে কখনোই লোকসানের মুখে পড়বেনা। কর্মশালাটি নতুনদের জন্য বার্তা স্বরূপ।

ওএমসি গ্রুপের মো. হাসান হাবিব বলেন, আমাদের জটিল চিন্তাগুলোর সমাধান দিতে টেকনিক্যাল এ্যানালাইসিস কোর্সটি খুবই গুরুত্বপূর্ণ। একজন সফল এ্যানালিস্ট হতে প্রশিক্ষণের মাধ্যমে চিন্তার উন্নয়নে সহায়তার জন্য স্টক বাংলাদেশকে ধন্যবাদ।

রূপসি বাংলা হোটেলের মো. জিয়াউল হক বলেন, এ ধরণের কোর্সে অংশ নিতে পেরে আমি খুবই আনন্দিত। প্রশিক্ষণটি আমার জীবনে সত্যিই খুব মূল্যবান। আমি মনে করি, স্টক বাংলাদেশের আগের প্রশিক্ষণগুলোও আমার জন্য প্রয়োজনীয়।

স্টক বাংলাদেশের প্রশাসনিক কর্মকর্তা তৌফিকুল আরিফ বলেন, পুঁজিবাজারে সবাই চায় সফলতা। যে কোন সাফল্যের জন্য প্রশিক্ষণের বিকল্প নেই। বিনিয়োগকারীদের চাহিদার আলোকে স্টক বাংলাদেশ পুঁজিবাজারে ট্রেডিংয়ের টেকনিক্যাল বিষয়ে এন্যালাইসেসভিত্তিক প্রশিক্ষণ দিয়ে থাকে।

জ্ঞানভিত্তিক দক্ষতা অর্জনে বিনিয়োগকারীদের সহায়তার উদ্দেশ্যে প্রশিক্ষণ কর্মশালা চলমান রেখেছে স্টক বাংলাদেশ। এতে আগে আসলে আগে পাবেন ভিত্তিতে সুযোগ দেয়া হয় বিনিয়োগকারীদের। আগামীতে বিনিয়োগকারীদের সাফল্যের ধারা ধরে রাখতে আমাদের প্রশিক্ষণ কর্মশালাটি চলতে থাকবে।

পুঁজিবাজার বিষয়ে আগ্রহী বা বিনিয়োগকারীদের জন্য প্রায়ই ফ্রি টেকনিক্যাল কোর্স সম্পন্ন করে থাকে স্টক বাংলাদেশ লিমিটেড। একইসঙ্গে বাজার বিশ্লেষণ করে  সাধারণ  বিনিয়োগকারীদের জন্য বিভিন্ন প্রশিক্ষণের আয়োজন করে থাকে। এরমধ্যে অন্যতম হচ্ছে- Advance Technical Analysis of Stock Market, Advance Usage of Ami Broker, Fusion Analysis of Stock Market, Basic Fundamental Analysis of Stocks Market, Professional Fundamental Analysis of Stocks Market, Mechanical Trading Method.

এসব কোর্সের বাইরেও স্টক বাংলাদেশ ভ্যাট বা মুসক সম্পর্কিত বিভিন্ন প্রশিক্ষণের আয়োজন করে থাকে। এ ধরণের কর্মশালার মাধ্যমে আগ্রহীদের সচেতনতা বাড়বে এবং ব্যবসার ক্ষেত্র আরো প্রসারিত হবে বলে মনে করে স্টক বাংলাদেশ।

রেজিস্ট্রেশনের জন্য : http://www.stockbangladesh.com/courses

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here