নিবন্ধিত কোম্পানিগুলোর পরিচালনা পদ্ধতি তদারকি করছে না আরজেএসসি

0
455

সঠিক তদারকির অভাবে দেশের প্রায় ৯৫ শতাংশ কোম্পানি অনিয়ম কওে পার পেয়ে যাচ্ছে। যুগোপযোগী আইন করার পরও কোম্পানি আইনের রক্ষক প্রতিষ্ঠান রেজিষ্ট্রার অব জয়েন্ট স্টক নিবন্ধিত কোম্পানিগুলোর পরিচালনা পদ্ধতি সঠিকভাবে পরিচালনা করছেনা। যে কারণে কোম্পানিতে কর্মরতরা নানা অনিয়ম মুখ বুঝে সহ্য করে যায় দিনের পর দিন ,ভাগ্য পরিবর্তন হয়না অনেকের।

প্রাইভটে কংিবা পাবলকি লমিটিডে সব ধরণরে কোম্পানরি নবিন্ধন দয়ে আরজএেসস।ি কোম্পানি নবিন্ধনরে সময় শ্রমকিবান্ধব এবং দশেরে বদ্যিমান আইন কানুন অনুসারে কতপিয় নয়িমনীতি সর্ম্পকে র্কতৃপক্ষকে প্রতশ্রিুতবিদ্ধ হতে হয়। এছাড়া কোম্পানতিে শয়োরহোল্ডারদরে অধকিার র্সম্পকওে অনকে বধিবিধিান আরোপ করা আছ।ে কন্তিু তা দখেভালরে কউে নইে। আরজএেসসি শুধুমাত্র কোম্পানি নবিন্ধন দয়িে দায়ত্বি শষে কর।ে কোম্পানি থকেে কউে প্রতারতি হলে কার কাছে যাবে ভুক্তভোগীরা তা খুঁজে পান না।

পাবলকি লমিটিডে কোম্পানগিুলো সঠকিভাবে পরচিালনার জন্য ব্যবস্থাপনা পরচিালকরা (এমড)ি একটি পাবলকি লমিটিডে কোম্পানতিে থাকলে অন্য পাবলকি লমিটিডে অথবা তার অধীনস্থ কোনো কোম্পানরি এমডি পদে নয়িোগ পাবে না বলে আরজএেসস’ির যে আইন আছে তা পরপিালন করে না অধকিাংশ কোম্পান।ি

বএিসআরএম স্টলিস, তাল্লু স্পনিংি, বঙ্গজ, মথিুন নটিংি আরগন ডনেমিসসহ অসংখ্য কোম্পানি এমডি নয়িোগে আরজএেসস’ির আইনরে তোয়াক্কা করে না। তবে সরকাররে অনুমতি নয়িে একাধকি প্রতষ্ঠিানে এমডি পদে থাকতে পারবে বলে র্শত থাকলওে কোম্পানি র্কতৃপক্ষ তাও করনো। কন্তিু তারপরওে আরজএেসস’ির পক্ষ থকেে কোনো পদক্ষপে নতিে দখো যায়না। অনকেরে ধারণা আরজএেসসকিে যে কোনো সময় মোটা অংকরে টাকা দয়িে কনো যায়। তাই কোম্পানি আইনরে ব্যত্যয় ঘটলওে তা কারো কছিু করার থাকে না।

আইনরে প্রতি কোম্পানি র্কতৃপক্ষরে অবহলো এবং তারপরও আরজএেসস’ির নস্ক্রিয়ি থাকার কারণ জানতে চাইলে সংস্থাটরি র্কমর্কতা হারুন-উর রশীদ বলনে, এখন আইন অমান্যকারীদরে বরিুদ্ধে ব্যবস্থা নতিে আরজএেসসি অনকে সক্রয়ি। আর আরজএেসসি থকেে অনুমোদন নয়িে একই ব্যক্তি একাধকি প্রতষ্ঠিানে এমডি হসিাবে থাকতে পারবনে বলে তনিি জানান।

এদকিে পাবলকি লমিটিডে কোম্পানগিুলোতে যনিি র্সাবক্ষণকি সময় দতিে পারবনে তাকে এমডি নয়িোগ দয়ো জরুরি বলে মনে করনে বনিয়িোগকারীরা। যে সব কোম্পানতিে ভাড়া করা এমডি থাকনে সগেুলোর প্রতি আস্থা থাকে না বলে বনিয়িোগকারীরা জানান।

তাদরে মত,ে একটি পাবলকি লমিটিডে কোম্পানরি মালকি বা শয়োরহোল্ডার থাকনে অনকে।ে যে কারণে র্সাবক্ষণকি একজন এমডি জরুর।ি এছাড়া বড় কোম্পানি হলওে তো দুইজন এমডি হলওে ভালো হয় বলে বনিয়িোগকারীদরে অনকেরে ধারণা। তাই র্কতৃপক্ষ যাতে একই ব্যক্তকিে একাধকি কোম্পানতিে এমডি পদে চাকুরি করার সুযোগ না দয়ে সে দাবি জানয়িছেনে বনিয়িোগকারীরা।
স্টক বাংলাদেশ সংবাদ