নভেম্বরে ‘উৎপাদন বৃদ্ধি’ করছে এপোলো ইস্পাত

0
2273

সিনিয়র রিপোর্টার : আগামী নভেম্বর মাসে উৎপাদন বৃদ্ধি করবে এপোলো ইস্পাত কোম্পানি লিমিটেড কর্তৃপক্ষ। ইতোমধ্যে চীনের ১০ সদস্যের একটি দল কোম্পানির উৎপাদন বৃদ্ধিতে গত আগস্ট মাস থেকে কারখানায় কাজ করছে।

এ্যাপোলো ইস্পাত কমপ্লেক্স লিমিটেড কর্তৃপক্ষ সোমবার স্টক বাংলাদেশকে এমন তথ্য নিশ্চিত করেছে। আগামী এজিএমে বিনিয়োগকারীদের নিরাশ না করতে বা সম্ভাবনার খবর জানাতে কোম্পানির কর্তৃপক্ষ এমন তথ্য প্রকাশ করছে না।

তবে এ্যাপোলো ইস্পাতের নির্বাহী পরিচালক শেখ আবুল হাসান ও ঊর্ধ্বতন মহাব্যবস্থাপক লে. কর্নেল (অব.) মোহাম্মদ জহির হোসেন উৎপাদন বৃদ্ধির কথা জনিয়েছেন।

আগামী নভেম্বর মাস থেকে বাণিজ্যিকভাবে উৎপাদন শুরু হবে। একই মাসে বার্ষিক সাধারণ সভায় (এজিএম) বিনিয়োগকারীদের ‘উপহার হিসেবে’ এই তথ্য ঘোষণা করা হবে বলে জানানো হয়েছে।

আইপিও প্রসপেক্টাস থেকে জানা যায়, অ্যাপোলো ইস্পাত কোম্পানি ২০১৩ সালে ২২০ কোটি টাকা পুঁজিবাজার থেকে সংগ্রহ করেছে। আইপিওর মাধ্যমে সংগৃহীত অর্থ থেকে ১৫৩ কোটি টাকা ব্যাংকের ঋণ পরিশোধ এবং ৬০ কোটি টাকা পরিবেশবান্ধব জার্মান প্রযুক্তির এনওএফ প্রকল্প বাস্তবায়নের কাজে ব্যয় করার তথ্য প্রকাশ করে।

নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জের শিমরাইলে এ্যাপোলো ইস্পাতের কারখানায় নতুন প্রকল্পের প্রয়োজনীয় যন্ত্রপাতি ২০১৩ সালে আমদানি করা হয়। আইপিওর অর্থে ২০১৪ সালের মাঝামাঝি নাগাদ বাণিজ্যিক উৎপাদনে যাওয়ার কথা ছিল।

Appolo
এ্যাপোলো ইস্পাত কমপ্লেক্সের কারখানা পরিদর্শন করেন তাইওয়ান ট্রেড মিশনের প্রধান চাইন নান খেও

এরপরে এ্যাপোলো ইস্পাত কমপ্লেক্সের কারখানা পরিদর্শন করেছেন তাইওয়ান ট্রেড মিশনের প্রধান চাইন নান খেও। তিনি কারখানা পরিদর্শন শেষে কোম্পানির কর্মপরিবেশ ও প্রযুক্তিগত সক্ষমতা দেখে সন্তোষ প্রকাশ করেন। পাশাপাশি এ্যাপোলোর সঙ্গে আমদানি ও রফতানি বাণিজ্য জোরদার করার ব্যাপারে একমত পোষণ করেন।

উৎপাদন বৃদ্ধিতে চীনের ১০ সদস্যের একটি দল কোম্পানিতে কাজ করছে। তারা মেশিন স্থাপন, সাময়িক ঝুঁকি এড়ানোর কৌশল এবং কোম্পানির উৎপাদন প্রক্রিয়ার বিভিন্ন দিক নিয়ে কাজ করছেন।

আগামী নভেম্বর মাসে বার্ষিক সাধারণ সভায় (এজিএম) বিনিয়োগকারীদের ‘উপহার হিসেবে’ এই তথ্য ঘোষণা করা হবে।

তারই প্রক্রিয়ায় কোম্পানির আগামী নভেম্বরে যাচ্ছে বলে বিশেষ সূত্র এমন তথ্য নিশ্চিত করেছে। তবে কি পরিমাণ উৎপাদন বৃদ্ধি, রপ্তানী প্রক্রিয়া এবং কতো টাকা ব্যয়ে উৎপাদন শুরু হচ্ছে তা কর্তৃপক্ষ প্রকাশ করেনি। অন্যান্য তথ্য আগামীতে প্রকাশ করা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here