নতুন ৩ বিভাগ গঠন বাংলাদেশ ব্যাংকে

0
629

স্টাফ রিপোর্টার : নতুন তিনটি বিভাগ গঠন করেছে বাংলাদেশ ব্যাংক। তা হলো- ফাইন্যান্সিয়াল ইনক্লুশন ডিপার্টমেন্ট, আর্থিক প্রতিষ্ঠান পরিদর্শন বিভাগ ও এক্সপেনডিচার ম্যানেজমেন্ট ডিপার্টমেন্ট-২ । কাজের পরিধি বাড়াতেই  এ তিনটি বিভাগ করা হয়েছে। বাংলাদেশ ব্যাংক সূত্রে এ তথ্য জানা গেছে।

ব্যাংকিং খাতের পরিধি বাড়ায় নতুন বিভাগগুলো গঠন করা হয়েছে বলে জানিয়েছেন- বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ম. মাহফুজুর রহমান। তিনি বলেন, বিভিন্ন বিভাগের অতিরিক্ত কাজের চাপ সমন্বয় করে এমনটা করা হয়েছে। এতে কাজের পরিধি আরো বাড়বে।

কৃষিঋণ ও আর্থিক সেবাভুক্তি বিভাগ থেকে আর্থিক সেবাভুক্তি কার্যক্রমকে সরিয়ে গঠন করা হয়েছে ফিন্যান্সিয়াল ইনক্লুশন বিভাগ। আর কৃষি ঋণ ও আর্থিক সেবাভুক্তি বিভাগের নামে কিছুটা পরিবর্তন এনে করা হয়েছে কৃষিঋণ বিভাগ ।

আর্থিক প্রতিষ্ঠান পরিদর্শন বিভাগ গঠন করা হয়েছ- আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ থেকে ভিজিলেন্স সেল এবং ব্যাংক পরিদর্শন বিভাগ থেকে আর্থিক প্রতিষ্ঠান বিষয়ক অনসাইট সুপারভিশন কার্যক্রম সমন্বয়ের মাধ্যমে।

এক্সপেনডিচার ম্যানেজমেন্ট ডিপার্টমেন্ট ভেঙ্গে গঠন হয়েছে- এক্সপেনডিচার ম্যানেজম্যান্ট ডিপার্টমেন্ট-১ ও এক্সপেনডিচার ম্যানেজমেন্ট ডিপার্টমেন্ট-২।

অন্যদিকে কাঠামোগত কিছুটা পরিবর্তন এনে সেন্ট্রাল ব্যাংক স্ট্রেংথেনিং প্রজেক্ট সেল ও স্ট্রাটেজিক প্ল্যানিং ইউনিট পুনর্গঠনের মাধ্যমে ফাইন্যান্সিয়াল সেক্টর সাপোর্ট অ্যান্ড স্ট্র্যাটেজিক প্ল্যানিং ডিপার্টমেন্ট গঠন করা হয়েছে। গ্রীণ ব্যাংকিং অ্যান্ড সিএসআর ডিপার্টমেন্ট করা হয়েছে- সাসটেইনেবল ফাইন্যান্স ডিপার্টমেন্ট রূপান্তরিত করে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here