নতুন বিমা কোম্পানিকে আইপিওতে আসার তাগিদ

0
734

স্টাফ রিপোর্টার : আগামি তিন বছরের মধ্যে নতুন জীবন বিমা কোম্পানিগুলোকে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়ার তাগিদ দিয়েছে বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। সে জন্য এখন থেকেই প্রস্তুতি নিতে বলেছে তারা। নতুন অনুমোদন পাওয়া বিমা কোম্পানিগুলোর চেয়ারম্যান, মুখ্য নির্বাহী কর্মকর্তা এবং প্রথান অর্থ কর্মকর্তাদের সঙ্গে অনুষ্ঠিত মতবিনিময়সভায় এ তাগিদ দেওয়া হয়।

বিমা আইনে বাণিজ্যিক কার্যক্রম শুরুর তিন বছরের মধ্যে পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়ার বাধ্যবাধকতা রয়েছে। এ শর্ত পরিপালনে ব্যর্থ হলে জরিমানা গুণতে হয়। অনেক কোম্পানি পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়ার চেয়ে জরিমানা দিতে স্বাচ্ছন্দ্য বোধ করে। আবার অনেক কোম্পানি ব্যবসায় লোকসান কিংবা বিভিন্ন শর্ত পরিপালনে ব্যর্থ হওয়ায় আইপিওতে আসতে পারেনা। এ অবস্থা এড়াতে এখন থেকেই ব্যবসার স্বাস্থ্য ভালো রাখার পরিকল্পনা করতে পরামর্শ দেওয়া হয় সভায়।

রাজধানীর মতিঝিলের চেম্বার ভবনে সাম্প্রতি এ সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আইডিআরের সদস্য সুলতান-উল-আবেদীন মোল্লা, জুবের আহমেদ খাঁন এবং মোঃ কুদ্দুস খান।

মতবিনিময় সভায় সুলতান-উল-আবেদীন মোল্লা বলেন, আইনে আছে অনুমোদনের তিনবছরে মধ্যে কোম্পানিগুলোকে আইপিওতে আসতে হবে। কিন্তু কোম্পানিগুলো তিন বছরের মধ্যেআইপিওতে আসতে পারে না। আইন ভঙ্গের দায়ে কোম্পানিগুলোকে জরিমানা করে কর্তৃপক্ষ।

শেফাক আহমেদ বলেন, সম্প্রতি বাংলাদেশ ইন্টারন্যাশনার অ্যাসোসিয়েশন অবইন্স্যুরেন্স সুপারভাইজররে (আইএআইএস) এর সদস্য হয়েছে । সদস্য হিসেবে তাদের নিয়ম-নীতিমেনে চলতে হবে।

তিনি বলেন, সমহার বিমা তুলে দিয়ে নতুন পণ্য নিয়ে আসা, কোম্পানিতে দক্ষএবং শিক্ষিত জনবল নিয়োগ দিয়ে তাদের প্রফেশনাল প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ করতে হবে।একই সঙ্গে এজেন্টদের প্রশিক্ষণ দিতে হবে। বিমা খাতে সাধারণ মানুষের আস্থা ফেরাতে সমন্বিতউদ্যোগে গণমাধ্যমে বিজ্ঞাপন প্রচারের বিষয়ে বিস্তারিত আলোচনা করেন তিনি।

ড. মোহাম্মদ সোহরাব উদ্দিন বলে, জীবন বিমা কোম্পানিগুলোর জন্য সমহারবিমা, ডিপিএস, ক্ষুদ্রবিমা, তাকাফুল ব্যবসার ধরণ, ব্যবস্থাপনা ব্যয়, একচ্যুয়ারি, কর্পোরেটএজেন্ট, ব্যাংক ও ইন্স্যুরেন্সের অংশীদার হিসেবে কাজ করা, তথ্য প্রযুক্তির উন্নয়ন, নতুন এজেন্ট তৈরি, তাদের প্রশিক্ষণ, বহিঃবিশ্বের সঙ্গে সঙ্গত রেখে জীবন বিমায় নতুননতুন পণ্য নিয়ে আসার কথা বলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here