স্টক বাংলাদেশ’র প্রতিনিধির পিআইবি’র সনদ লাভ

0
1175

স্টাফ রিপোর্টার : বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটে (পিআইবি) স্বনামধন্য বিভিন্ন ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়ার ৩৫ জন গণমাধ্যমকর্মির সাথে ৩ দিনব্যাপী প্রশিক্ষণে অংশ নিয়েছেন দৈনিক স্টক বাংলাদেশ’র প্রতিনিধি এম. আকমল হোসাইন। রংপুর বিভাগ সাংবাদিক সমিতি, ঢাকা (আরডিজেএ) প্রশিক্ষণ কর্মসূচীর আয়োজন করে। দৈনিক স্টক বাংলাদেশ’র প্রতিনিধিকে কর্মশালায় প্রশিক্ষণ গ্রহণের সুযোগ দেয়ায় পিআইবি ও আরডিজেএ’র প্রতি বিশেষ কৃতজ্ঞতা প্রকাশ করে স্টক বাংলাদেশ।

৩ দিনের প্রশিক্ষণ শেষে বৃহস্পতিবার বিকেলে পিআইবিতে প্রশিক্ষণ-সমাপনী  অনুষ্ঠানে সনদ বিতরণ করা হয়েছে।

পিআইব’র মহাপরিচালক মো. শাহ আলমগীরের সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে সাবেক বাণিজ্য মন্ত্রী গোলাম মোহাম্মদ কাদের, বিশেষ অতিথি হিসেবে বিশিষ্ট সাংবাদিক ও সাহিত্যিক রফিকুল হক দাদুভাই, আরডিজেএ’র সভাপতি মুফতি আহমেদ, পিআইবি’র অধ্যয়ন ও প্রশক্ষিণ বিভাগের পরিচালক আনোয়ারা বেগম প্রমুখ উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে সংবাদ প্রকাশের বিভিন্ন গুরুত্ব তুলে ধরে জিএম কাদের বলেন, দেশের প্রত্যন্ত অঞ্চলের অর্থনীতি ও রাজনীতিকে প্রাধান্য দিয়ে খবর করতে হবে। তাহলে দেশের গণমাধ্যমগুলো প্রকৃত অর্থে জনগণের মাধ্যম হয়ে উঠবে।
পিআইবির মহাপরিচালক মো. শাহ আলমগীর বলেন, দেশের সংবাদপত্রশিল্প ও টেলিভিশন মিডিয়ার ক্ষেত্রে তথ্যপ্রযুক্তি কার্যকর ভূমিকা পালন করছে। একজন সাংবাদিকের জন্য প্রযুক্তি ব্যবহারের দক্ষতা অপরিহার্য বিষয়। সংবাদকর্মিকে নিজের গুণগত মান বৃদ্ধিতে মনোযোগী হওয়ারও পরামর্শ দেন তিনি।

পিআইবির সহকারী প্রশিক্ষক নাসিমুল আহসান প্রশিক্ষণ-কর্মশালায় সমন্বয় কারীর দায়িত্ব পালন করেন। প্রশিক্ষণ শেষে সবার মাঝে পিআইবি’র সনদ তুলে দেয়া হয়।

প্রশিক্ষণ শেষে সাবেক বাণিজ্যমন্ত্রী জিএম কাদেরের কাছ থেকে সনদ গ্রহণ করেন এম. আকমল হোসাইন
প্রশিক্ষণ শেষে সাবেক বাণিজ্যমন্ত্রী জিএম কাদেরের কাছ থেকে সনদ গ্রহণ করেন এম. আকমল হোসাইন

কর্মশালায় প্রশিক্ষকের দায়িত্ব পালন করেন বাসসের সাবেক ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক আজিজুল ইসলাম ভূইয়া, পিআইবির মহাপরিচালক মো. শাহ আলমগীর, পরিচালক (প্রশাসন) মো. মোজিবুর রহমান ও সহযোগী সম্পাদক মোহাম্মদ হাননান, সিনিয়র সাংবাদিক (বাসস) খায়রুজ্জামান কামাল, একাত্তর টেলিভিশনের বার্তা পরিচালক সৈয়দ ইশতিয়াক রেজা, হেড অব আউটপুট শাকিল আহমেদ ও চ্যানেল আই’র বার্তা সম্পাদক মীর মাসরুর জামান।

প্রশিক্ষণে রিপোর্টিংয়ের ধারণা ও কৌশল, অনুসন্ধানী ও ব্যাখ্যামূলক প্রতিবেদন, সংবাদপত্রে সাক্ষাৎকার, সাক্ষাৎকার গ্রহণের প্রস্তুতি, ধরণ, পরিকল্পনা, প্রশ্নপত্র তৈরি ও গ্রহণ, সংবাদ সংগ্রহের কৌশল, ফিচার লিখন, সাংবাদিকতায় নীতি-নৈতিকতাসহ প্রয়োজনীয় অনেক বিষয়ে ধারণা দেয়া হয়। এতে প্রশিক্ষণার্থীরা এর গুরুত্ব অনুধাবন করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here