দুর্বল ভোক্তা ব্যয়ে সংকুচিত জাপানের অর্থনীতি

0
65

স্টাফ রিপোর্টার : ভোক্তা ব্যয় হ্রাস পাওয়ায় চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকে জাপানের অর্থনীতি সংকুচিত হয়েছে। সম্প্রতি প্রকাশিত সংশোধিত উপাত্তে তা উঠে এসেছে। ১৯৮০-এর দশকের শেষার্ধ্ব থেকে সবচেয়ে দীর্ঘমেয়াদি সম্প্রসারণের ইতি ঘটেছে জানুয়ারি-মার্চের সর্বশেষ এ প্রান্তিকটিতে।

জাপানের ক্যাবিনেট অফিস জানায়, জানুয়ারি থেকে মার্চ সময়ে দেশটির মোট দেশীয় উৎপাদন (জিডিপি) শূন্য দশমিক ৬০ শতাংশ বার্ষিক হারে সংকুচিত হয়েছে। ভোক্তা ব্যয় ও আবাসনে বিনিয়োগসহ দুর্বল দেশীয় চাহিদার কারণে গত মে মাসে প্রকাশিত উপাত্ত থেকে সর্বশেষ প্রকাশিত উপাত্ত প্রায় অপরিবর্তিতই রয়ে গেছে। বিশ্লেষকরা বলছেন, এ হ্রাসটা প্রত্যাশিতই ছিল, তবে ভোক্তা ব্যয় হ্রাস পাওয়ায় তারা কিছুটা উদ্বিগ্ন।

আইএইচএস মার্কিটের বিশ্লেষক হারুমি তাগুচি বলেন, আমরা আশা করেছিলাম এটি ধীরে ধীরে বৃদ্ধি পাবে কিন্তু বাণিজ্য সংঘাত ও তেলের মূল্যবৃদ্ধিতে গ্রাহকদের মধ্যে উদ্বেগ দেখা দিয়েছে। তাই ভোক্তা ব্যয় কবে বৃদ্ধি পাবে তা সুস্পষ্ট করে বলা কঠিন হয়ে দাঁড়িয়েছে।

তবে তিনি প্রত্যাশা করছেন, আগামী প্রান্তিকে অর্থনীতি কিছুটা চাঙ্গা হবে এবং ১ শতাংশ থেকে ১ দশমিক ২০ শতাংশ প্রবৃদ্ধি অর্জিত হবে। ২০১৮ সালে বার্ষিক ১ দশমিক ১০ শতাংশ প্রবৃদ্ধি প্রত্যাশা করছে জাপান। জানুয়ারি-মার্চ প্রান্তিকে জাপানের সবচেয়ে দীর্ঘমেয়াদি সম্প্রসারণের পর্বটি শেষ হয়েছে যা দুই বছর স্থায়ী ছিল। প্রধানমন্ত্রী শিনজো আবের নেতৃত্বে সাম্প্রতিক প্রান্তিকগুলোতে কিছুটা ইতিবাচক অবস্থায় দাঁড়িয়েছে জাপানের অর্থনীতি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here