স্টাফ ‍রিপোর্টার : সিরামিক খাতের দুই তালিকাভুক্ত কোম্পানি মুন্নু ও স্ট্যান্ডার্ড সিরামিকের শেয়ারদর বৃদ্ধিতে কোনো কারসাজি আছে কিনা, তা খতিয়ে দেখতে দুই সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। ৩০ কার্যদিবসের মধ্যে তারা তদন্ত প্রতিবেদন জমা দেবে বলে জানা গেছে।

বিএসইসি কর্মকর্তারা জানিয়েছেন, মুন্নু সিরামিক ও স্ট্যান্ডার্ড সিরামিকের শেয়ারদর সাম্প্রতিক সময়ে অস্বাভাবিক হারে বেড়েছে। এটি কোনো কারসাজির ফল কিনা, তা খতিয়ে দেখবে কমিটি।

কমিটির প্রধান করা হয়েছে বিএসইসির উপপরিচালক মুস্তারি জাহানকে। অন্য সদস্য হলেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) উপব্যবস্থাপক দেবাশিষ রায়।

বাজার পর্যবেক্ষণে দেখা যায়, তিন সপ্তাহের ব্যবধানে ডিএসইতে মুন্নু সিরামিকের শেয়ারদর ৪১ থেকে ১১২ টাকার ঘরে উন্নীত হয়েছে। একই সময়ের ব্যবধানে স্ট্যান্ডার্ড সিরামিক শেয়ারের দর ৬৩ থেকে ১২০ টাকার ঘরে উন্নীত হয়।

ডিএসইর তথ্য অনুযায়ী, মাত্র তিন সপ্তাহে মুন্নু সিরামিকের শেয়ারদর বেড়ে প্রায় পৌনে তিনগুণ হয়েছে। ২০১০ সালের ডিসেম্বরে শেয়ারবাজারে ধস নামার পর গত সাত বছরে কোনো শেয়ারের দর স্বল্পতম সময়ে এতো বাড়ার নজির নেই।

বুধবার ডিএসইতে শেয়ারটি আগের দিনের চেয়ে ৭ দশমিক শূন্য ৫ শতাংশ বা ৭ টাকা ৭ পয়সা বেড়ে সর্বশেষ ১১৬ টাকা ৯০ পয়সায় লেনদেন হয়। আগের দিন মঙ্গলবার ডিএসইতে সার্কিট ব্রেকার নির্ধারিত সর্বোচ্চ দর (আগের তুলনায় ১০ শতাংশ বেশি) ১০৯ টাকা ২০ পয়সায় প্রায় এক লাখ শেয়ার ক্রয়ের আদেশ থাকলেও বিক্রেতাশূন্য ছিল শেয়ারটি। গত ১৪ আগস্ট থেকে গতকাল পর্যন্ত ১৫ কার্যদিবসের অন্তত নয় দিনই এ অবস্থা ছিল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here