দুটি ধারায় আইপিও আবেদন, তবে…

11
5254

সিনিয়র রিপোর্টার : প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) বা আবেদন ব্যাংক, ব্রোকার হাউজ ও মার্চেন্ট ব্যাংকের মাধ্যমেই চলবে। তবে ব্যাংকের মাধ্যমে আইপিও আবেদন করতে পারবেন শুধুমাত্র বিদেশিরা (NRB)।

বিদেশি বিনিয়োগকারী (NRB) বলতে যারা বাংলাদেশি কিন্তু প্রবাসে থাকেন তাদের বোঝান হয়েছে। তাছাড়াও Foreign applicants এর আওতাভুক্ত।

সাধারণত বিদেশি বিনিয়োগকারীরা (NRB) ব্যাংকের মাধ্যমে USD/GBP/EUR এর মাধ্যমে কোম্পানির নামে চেক ইস্যু করে কোম্পানিতে আবেদন প্রদান করতো। কিন্তু সামনে আসা আমান ফিড লিমিটেডের আবেদন ব্যাংকের মাধ্যমে USD/GBP/EUR এর bank drafts (FDD) তার নিজস্ব  ব্রোকার হাউজ অথবা মার্চেন্ট ব্যাংকে আবেদন প্রদান করতে হবে। বিস্তারিত জানার জন্য নিচে দেখুন।

আমান ফিডের prospectus হতে নেওয়া তথ্য
আমান ফিডের prospectus হতে নেওয়া তথ্য

অন্যদিকে, দেশের বিনিয়োগকারীদের জন্য ব্যাংকের মাধ্যমে আবেদনের প্রক্রিয়া থাকছে না। বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ও ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বিশেষ সূত্র সোমবার এই তথ্য নিশ্চিত করে।

সূত্র জানায়, আমান ফিড লিমিটেডের আবেদন আগামী ২৫ মে থেকে শুরু হচ্ছে নতুন পদ্ধতিতে। তবে বিদেশী বিনিয়োগকারীরা কোম্পানির আইপিওতে ব্যাংকের মাধ্যমে bank drafts (FDD) ইস্যু করে আবেদন করতে পারবেন।

উল্লেখ্য, ইতিমধ্যেই DSE থেকে USD/GBP/EUR এর রেট জানানো হয়েছে। বিদেশী বিনিয়োগকারীরা কোম্পানির আইপিওতে আবেদনের জন্য ৯২.৯১ USD অথবা ৬০.৭২  অথবা ৮৫.১১ EUR খরচ করতে হবে।

প্রতিবেদন সম্পর্কে বিএসইসির ১৮মে ২০১৫ প্রকাশিত বিজ্ঞপ্তি দেখুন

Information take from DSE WEBSITE News section
Information take from DSE WEBSITE News section

11 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here