দুটি ধারায় আইপিও আবেদন চলবে

9
8395

সিনিয়র রিপোর্টার : প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) বা আবেদন দুটি মাধ্যমেই চলবে। আগামী ২৫ মে থেকে ব্রোকার হাউজ ও মার্চেন্ট ব্যাংকের মাধ্যমে আবেদনের ঘোষণা করা হয়েছিল। আবেদনের একমূখী পথ না হয়ে তা দ্বিমূখী অর্থাৎ ব্যাংক মাধ্যমেও আইপিও আবেদন করা যাবে। বাংলাদেশ সিকিউরিটি এন্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) বিশেষ একটি সূত্র রোববার সকালে এই তথ্য জানিয়েছে।

সূত্র জানায়, আইপিও আবেদন ব্যাংক ও হাউস দুটি পদ্ধতিতেই চলবে। তবে ব্যাংক মাধ্যমে আবেদন শুধুমাত্র বিদেশিরা করতে পারবেন। আপাতত এটি বন্ধ করা হচ্ছে না। তবে যেকোন সময় বন্ধ হয়ে যেতে পারে।

ব্যাংকের মাধ্যমে আর আইপিও আবেদন করা যাবে না। এমন তথ্য দেয়া হলেও তা এখন থেকে আর কার্যকর হচ্ছেনা। কারণ দুটি পদ্ধতির মধ্যে ব্যাংক মাধ্যমে আইপিও আবেদন শুধুমাত্র বিদেশিদের জন্য নির্ধারিত করা হয়েছে।

নিউজের UPDATE জানতে দেখুন : দুটি ধারায় আইপিও আবেদন, তবে…

প্রতিবেদন সম্পর্কে বিএসইসির ১৮মে ২০১৫ প্রকাশিত বিজ্ঞপ্তি দেখুন

9 COMMENTS

  1. IPO প্রক্রিয়াই এক মাএ প্রক্রিয়া যা এতো দিন বিতরকিত ছিল না। ড: ইব্রাহীম খালিদ-এর রিপোট দেখুন।মূল কথা, market-এ turn over নাই, হউসগুলোর ভালো business বের করে দেয়া পদক্ষেপ (IPO application through DP)। বিদেশে থাকা NRB দের application-এর কি হবে? refund FDD-এর অর্থ অনেক দিন আটকা থাকবে।ministry of foreign affairs, প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় এবং ministry of finance bangladesh-এর ব্যাপারটা জানা উচিৎ। সাথে আস্থাহীনতার ব্যাপারতো থাকছেই। regulatory হিসাবে BB আর DSE কি এক হল? শেয়ালের কাছে মুরগী বর্গা আরকি! অন্য দিকে, high BO renewal fee নিলে IPO application fee কেন investor দিবে? bank-ত নেয় না। যেসব BO-তে application পড়বে না সেগুলার কি হবে? দেখা যাবে DP বা DP-এর লোকজন নিজেরা অ্যাপ্লাই করে বসে আছে।

  2. “মতিঝিল’ ও ‘তুর্য’ ভাই মনে হয় এই কথাটা পড়েন নাই ভালভাবে = “তবে ব্যাংক মাধ্যমে আবেদন শুধুমাত্র বিদেশিরা করতে পারবেন। আপাতত এটি বন্ধ করা হচ্ছে না। তবে যেকোন সময় বন্ধ হয়ে যেতে পারে।” তবে আমার মনে ব্রোকারেউ হাউজের পাশাপাশি ব্য্যংক এর system ও রাখা দরকার।

  3. ‘Mothijel’ & ‘Turjo’ bhai mone hoy ei kothati bujen nai “তবে ব্যাংক মাধ্যমে আবেদন শুধুমাত্র বিদেশিরা করতে পারবেন। আপাতত এটি বন্ধ করা হচ্ছে না। তবে যেকোন সময় বন্ধ হয়ে যেতে পারে।” Amar mone hoy Bank.er option rakha dorkar. Na hole Brokarage house.er staff.der gorom (Part mara) er jonnyo thaka jabena. Besi pain dei bhai ora. Onek somoy office time.o chale jai. Icche kore ……….

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here