দুই কোম্পানির লভ্যাংশ ঘোষণা

0
307
স্টাফ রিপোর্টার : শেয়ারবাজারে তালিকাভুক্ত দুই কোম্পানির পরিচালনা পর্ষদ ২০১৩ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের জন্য লভ্যাংশ সুপারিশ করেছে। কোম্পানি দুটি হলো- বিডি ল্যাম্পস ও নর্দার্ন ইন্স্যুরেন্স। রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা যায়।
বিডি ল্যাম্পস : ২০ শতাংশ নগদ লভ্যাংশ দেবে কোম্পানিটি। আগামী ২০ মে বেলা ১১টায় গুলশানের ইমানুয়েলস ব্যানকুয়েট হলে এর বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হবে। সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির নেট সম্পদমূল্য দাঁড়িয়েছে ৫৯ কোটি ৮ লাখ ২০ হাজার টাকা এবং শেয়ারপ্রতি লোকসান ১ টাকা ১৬ পয়সা।
১৯৮১ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত এ কোম্পানির অনুমোদিত মূলধন ৫০ কোটি টাকা এবং পরিশোধিত মূলধন ৯ কোটি ৪০ লাখ টাকা। রিজার্ভের পরিমাণ ৫২ কোটি ৯ লাখ টাকা। মোট শেয়ার ৯৩ লাখ ৭০ হাজার ৬০৮টি; যার মধ্যে উদ্যোক্তা-পরিচালক ৬১ দশমিক শূন্য ৩ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ২১ দশমিক ১৩ শতাংশ, বিদেশী বিনিয়োগকারী দশমিক শূন্য ৩ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীর হাতে ১৭ দশমিক ৮১ শতাংশ। এর প্রতিটি শেয়ারের অভিহিত মূল্য ১০ টাকা এবং ৫০টিতে মার্কেট লট।
নর্দার্ন ইন্স্যুরেন্স : ১০ শতাংশ বোনাস লভ্যাংশ দেবে কোম্পানিটি। আগামী ৮ জুন বেলা ১১টায় চট্টগ্রামে হোটেল আগ্রাবাদে এর বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড ডেট ১৬ এপ্রিল। সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা এবং শেয়ারপ্রতি নেট সম্পদমূল্য (এনএভি) ১৩ টাকা ১৫ পয়সা।
২০১২ সালের জন্য কোম্পানিটির পরিচালনা পর্ষদ ১২ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছে। ওই হিসাব বছরে এর মুনাফা ছিল ৫ কোটি ৭ লাখ টাকা, ইপিএস ১ টাকা ৯৮ পয়সা এবং শেয়ারপ্রতি এনএভি ১২ টাকা ৪৯ পয়সা।
২০০৮ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত এ কোম্পানির অনুমোদিত মূলধন ১০০ কোটি টাকা এবং পরিশোধিত মূলধন ২৮ কোটি ৬০ লাখ টাকা। রিজার্ভের পরিমাণ ৩ কোটি ৩১ লাখ টাকা। মোট শেয়ার ২ কোটি ৮৬ লাখ ১৬ হাজার ৭৮৪টি; যার মধ্যে উদ্যোক্তা-পরিচালক ৩৮ দশমিক ৭৩ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ২৭ দশমিক ১৬ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীর হাতে ৩৪ দশমিক ১১ শতাংশ। এর প্রতিটি শেয়ারের অভিহিত মূল্য ১০ টাকা এবং ৫০০টিতে মার্কেট লট।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here