স্টাফ রিপোর্টারঃ দিক পরিবর্তনের জন্য সময় নিচ্ছে ইনডেস্ক। রেসিসটেন্স লাইনের উপর আবারও এসে ধীর হয়েছে ইনডেস্ক। এর আগেই এখানেই বাঁধা পেয়েছিল ইনডেস্ক। আজ পুনরায় বাঁধা পেল ইনডেস্ক।

রোববার ঢাকা শেয়ার বাজার বিশ্লেষণে দেখা যায়- ডিএসইএক্স ইনডেক্স লেনদেনের শুরু থেকেই বাড়তে থাকে। বেলা বাড়ার সাথে সাথে ডিএসইএক্স ইনডেক্সের মান এবং লেনদেন উভয়ই বাড়তে থাকে। মাঝে কিছুটা উঠানামা করলেও দিন শেষে বাই পেশারে ডিএসইএক্স ইনডেক্সে প্রায় ড্রাগন ফ্লাই ডোজি ক্যান্ডেলস্টিক দেখা যায়।

Screenshot_2টেকনিক্যাল অ্যানালাইসিস অনুযায়ী, ড্রাগন ফ্লাই ডোজি (Dragonfly doji) এই ক্যান্ডেলস্টিকটি পরিবর্তনের আভাস দেয়। ক্যান্ডেলস্টিকটি তখনই সংঘটিত হয় যখন প্রারম্ভিক ও সমাপ্তি মূল্য একই থাকে এবং সর্বনিন্ম মূল্য প্রারম্ভিক, সর্বোচ্চ ও সমাপ্তি মূল্যের চেয়ে কম থাকে। এটি যদি একটি নিন্মমুখি প্রবণতার পর দেখা যায় তবে সেটি ঊর্ধ্বমুখী প্রবণতা প্রকাশ করে। আবার যখন ঊর্ধ্বমুখী প্রবণতার পর দেখা যায় তবে সেটি নিন্মমুখি প্রবণতা প্রকাশ করে।

Screenshot_1বর্তমানে ডিএসইএক্স ইনডেক্স এর পরবর্তী সাপোর্ট ৪৫১০ পয়েন্টে এবং রেজিটেন্স ৪৫৬০ পয়েন্টে অবস্থান করছে। আজ বাজারে এম.এফ.আই এর মান ছিল ৭৩.৪৩ এবং আর আস আই এর মান ছিল ৭৪.৬৩ । এম.এফ.আই কিছুটা উদ্ধমুখি অবস্থান করছে ।

রোববার ডিএসইতে মোট লেনদেনে অংশ নেয় ৩২৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১১১টির, কমেছে ১৬২টির এবং অপরিবর্তিত রয়েছে ৫২টির শেয়ার দর।

এদিকে ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪ হাজার ৫৫৮ পয়েন্টে। ডিএসইএস বা শরীয়াহ সূচক দশমিক ৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ১২১ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক দশমিক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৭৮৩ পয়েন্টে।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। আজ সিএসইতে ২৯ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ২৭.১৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ১ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৯৩টির, কমেছে ১২১টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির।

পরিশোধিত মূলধনের দিক থেকে দেখা যায়, বাজারে চাহিদা বেশী ছিল ৫০-১০০ কোটি টাকার পরিশোধিত মূলধনী প্রতিষ্ঠানের শেয়ারের যা আগেরদিনের তুলনায় ১.৩১% বেড়েছে। অন্যদিকে বেড়েছে ০-২০ কোটি টাকার উপরে পরিশোধিত মূলধনী প্রতিষ্ঠানের শেয়ারের যা আগেরদিনের তুলনায় ০.২৬% বেশী। অন্যদিকে ৩০০ এবং ২০-৫০ কোটি টাকার পরিশোধিত মুলধনী প্রতিষ্ঠানের লেনদেনের পরিমান গতকালের তুলনায় ০.২৫% এবং -০.৫৩% কমেছে।

পিই রেশিও ২০-৪০ এ মধ্যে থাকা শেয়ারের লেনদেন আগের দিনের তুলনায় ০.৮৬% বেড়েছে। অন্যদিকে পিই রেশিও ৪০ এর উপরে  থাকা শেয়ারের লেনদেন আগের দিনের তুলনায় ০.১৫% কমেছে।

ক্যাটাগরির দিক থেকে এগিয়ে ছিল ‘এন’ ক্যাটাগরির শেয়ারের লেনদেন যা আগেরদিনের তুলনায় ৬.১৫% বেশী ছিল। কমেছে ‘এ’ ক্যাটাগরির শেয়ারের লেনদেন যা আগেরদিনের তুলনায় ৬.৩৫% কম ছিল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here