দর সংশোধনের পর ফের ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছে পুঁজিবাজার

0
1030

মেহেদী আরাফাত : ঢাকা স্টক এক্সচেঞ্জ এর – ডিএসইএক্স ইনডেক্স দিনের প্রথম ভাগে ক্রয়চাপের ফলে  ঊর্ধ্বমুখী প্রবনতা নিয়ে বৃদ্ধি পেতে থাকে এবং পরবর্তীতে দিনভর ক্রয় চাপ লক্ষ্য করা যায় এবং দিনের শেষভাগে বিক্রয় চাপের ফলে ডিএসইএক্স ইনডেক্স  নিম্নমুখী হতে থাকে এবং  ৭.৮৮ পয়েন্ট  বৃদ্ধি পেয়ে ইনভার্টেড হেমার ক্যান্ডেলস্টিক   তৈরি করে। ইনভার্টেড হেমার ক্যান্ডেলস্টিক দ্বারা মার্কেট  ঘুরে দাঁড়ানোর ইঙ্গিত দিয়ে থাকে । ডিএসই এক্স ইনডেক্স ৭.৮৮ পয়েন্ট বৃদ্ধি পেয়ে ৫০২৫.১০ পয়েন্টে অবস্থান করছে, যা আগের দিনের তুলনায়  ০.১৫%  বৃদ্ধি   পেয়েছে।

বাজার পর্যবেক্ষণে দেখা যায়ে, বাজারে টপ টেন গাইনারের মধ্যে   টি প্রতিষ্ঠানীই ছিল আর্থিক  প্রতিষ্ঠানের শেয়ার । আরও ছিল নতুন প্রতিষ্ঠানের শেয়ার । বাজারে বিক্রেতা ছিল না ১০ টি প্রতিষ্ঠানের শেয়ারের ।

বর্তমানে ডিএসই এক্স ইনডেক্স এর পরবর্তী সাপোর্ট  ৫০১২ পয়েন্টে এবং রেজিটেন্স ৫২১৬ পয়েন্টে অবস্থান করছে। বাজারে এম.এফ.আই এর মান ছিল  ২৭.২২ এবং আল্টিমেট অক্সিলেটরের মান ছিল ২২.৭০। এম.এফ.আই এবং আল্টিমেট অক্সিলেটর কিছুটা ঊর্ধ্বমুখী হতে চেষ্টা করছে ।Screenshot_2

ডিএসইতে ১৩ কোটি ৮৫ লাখ ৪১ হাজার ২৯২  টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড লেনদেন হয়, যার মূল্য ছিল ৬২০.১৭ কোটি টাকা। ডিএসইতে লেনদেন হ্রাস পেয়েছে ১২৩ কোটি টাকা। ঢাকা শেয়ারবাজারে ৩০৪ টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে, যার মধ্যে দাম বেড়েছে ১৬০ টির, কমেছে ১০৮ টির এবং অপরিবর্তিত ছিল ৩৬ টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।

পরিশোধিত মূলধনের দিক থেকে দেখা যায়,  বাজারে চাহিদা বেশি ছিল ০-২০ কোটি টাকার মূলধনী প্রতিষ্ঠানের শেয়ারের যা আগেরদিনের তুলনায়  আজ ১৯.২৮% বৃদ্ধি পেয়েছে। অন্যদিকে হ্রাস পেয়েছে ২০-৫০, ৫০-১০০ এবং ১০০-৩০০ কোটি টাকার  পরিশোধিত মূলধনী প্রতিষ্ঠানের শেয়ারের যা আগেরদিনের তুলনায় ৮% , ২৩.৭৭% এবং ১৮.৬২% কম। অন্যদিকে ৩০০ কোটি টাকার ওপরে পরিশোধিত মুলধনী প্রতিষ্ঠানের লেনদেনের পরিমান গতকালের তুলনায় আজ ০.৮৬% হ্রাস পেয়েছে।

পিই রেশিও ২০-৪০ এর মধ্যে থাকা শেয়ারের লেনদেন আগের দিনের তুলনায় ৪.৯৮% বৃদ্ধি পেয়েছে । অন্যদিকে পিই রেশিও ০-২০ এবং ৪০ এর ওপরে থাকা শেয়ারের লেনদেন আগের দিনের তুলনায় ৩১.১৮% এবং ২১.৫৩%  হ্রাস পেয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here