দর বৃদ্ধিতে ছয়টি কোম্পানিকে সতর্কবার্তা

0
1278

স্টাফ রিপোর্টার : তালিকাভুক্ত ছয়টি কোম্পানির শেয়ার দাম অস্বাভাবিক হারে বেড়েছে বলে বিনিয়োগকারীদের উদ্দেশ্যে সতর্কবার্তা প্রকাশ করেছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)।

কোম্পানি ছয়টি হলো- মিরাকেল ইন্ডাস্ট্রিজ, ফিনিক্স ফাইন্যান্স, পেনিনসুলা চিটাগাং, সাফকো স্পিনিং, অ্যাডভেন্ট ফার্মা এবং সেলভো কেমিক্যাল।

কোম্পানি ছয়টির কর্তৃপক্ষের দেয়া তথ্যের ভিত্তিতে বিনিয়োগকারীদের সতর্ক করতে বৃহস্পতিবার (১২ জুলাই) ডিএসই থেকে এই তথ্য প্রকাশ করা হয়।

ডিএসই জানিয়েছে, কোম্পানি ছয়টির শেয়ারের অস্বাভাবিক দাম বাড়ার পেছনের কারণ জানতে চেয়ে নোটিস পাঠানো হয়। এর জবাবে কোম্পানিগুলোর কর্তৃপক্ষ জানিয়েছে সম্প্রতি প্রতিষ্ঠানের শেয়ারের যে অস্বাভাবিক দাম বেড়েছে তার জন্য তাদের কাছে অপ্রকাশিত কোনো মূল্য সংবেদনশীল তথ্য নেই।

মিরাকেল ইন্ডাস্ট্রিজ : গত ২৮ জুন থেকে কোম্পানিটির শেয়ার দাম টানা বাড়ছে। ২৮ জুন কোম্পানিটির প্রতিটি শেয়ারের দাম ছিল ৪২ টাকা ৭০ পয়সা, যা টানা বেড়ে ১১ জুলাই লেনদেন শেষে দাঁড়ায় ৫৩ টাকা ৪০ পয়সায়। এর পরিপ্রেক্ষিতেই ডিএসই থেকে কোম্পানিটিকে নোটিশ পাঠানো হয়। কোম্পানিটির মোট শেয়ারের ৩০ শতাংশ রয়েছে উদ্যোক্তা ও পরিচালকদের হাতে। বাকি ৭০ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের কাছে।

পেনিনসুলা চিটাগাং : ৩ জুলাই থেকে পেনিনসুলা চিটাগংয়ের শেয়ার দাম টানা বাড়ছে। ৩ জুলাই কোম্পানিটির শেয়ার দাম ছিল ২৩ টাকা ১০ পয়সা, যা টানা বেড়ে ১০ জুলাই দাঁড়ায় ২৮ টাকা ৬০ পয়সা। অর্থাৎ পাঁচ কার্যদিবসের ব্যবধানে পেনিনসুলা চিটাগংয়ের শেয়ার দাম বেড়েছে ৫ টাকা ৫০ পয়সা। এর পরিপ্রেক্ষিতেই ডিএসই থেকে কোম্পানিটিকে নোটিশ পাঠানো হয়।

কোম্পানিটির মোট শেয়ারের ৩৯ দশমিক শূন্য ৪ শতাংশ রয়েছে উদ্যোক্তা ও পরিচালকদের হাতে। বাকি শেয়ারের মধ্যে ৪৫ দশমিক ৭৫ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের কাছে। আর প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে আছে ১৪ দশমিক ৮৬ শতাংশ এবং বিদেশিদের কাছে আছে দশমিক ৩৫ শতাংশ শেয়ার।

ফিনিক্স ফাইন্যান্স : গত ১১ জুন থেকে কোম্পানিটির শেয়ার দাম টানা বাড়ছে। ১১ জুন কোম্পানিটির প্রতিটি শেয়ারের দাম ছিল ২৯ টাকা ৭০ পয়সা, যা টানা বেড়ে ১০ জুলাই লেনদেন শেষে দাঁড়ায় ৩৭ টাকা ১০ পয়সায়। অর্থা এক মাসে কোম্পানিটির শেয়ার দাম বেড়েছে ৭ টাকা ৪০ পয়সা। এর পরিপ্রেক্ষিতেই ডিএসই থেকে কোম্পানিটিকে নোটিশ পাঠানো হয়।

কোম্পানিটির মোট শেয়ারের ৩৫ দশমিক ৭১ শতাংশ রয়েছে উদ্যোক্তা ও পরিচালকদের হাতে। বাকি শেয়ারের মধ্যে ৩৭ দশমিক ১৪ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের কাছে। আর প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে আছে ২৪ দশমিক ৭৬ শতাংশ এবং বিদেশিদের কাছে আছে ২ দশমিক ৩৯ শতাংশ শেয়ার।

সাফকো স্পিনিং : গত ২৬ জুন থেকে কোম্পানিটির শেয়ার দাম বাড়ছে। ২৬ জুন কোম্পানিটির প্রতিটি শেয়ারের দাম ছিল ১৭ টাকা ৭০ পয়সা, যা বেড়ে ১১ জুলাই লেনদেন শেষে দাঁড়ায় ২০ টাকা ৪০ পয়সায়। এর পরিপ্রেক্ষিতেই ডিএসই থেকে কোম্পানিটিকে নোটিশ পাঠানো হয়।

কোম্পানিটির মোট শেয়ারের ৩০ শতাংশ রয়েছে উদ্যোক্তা ও পরিচালকদের হাতে। বাকি শেয়ারের মধ্যে ৬৯ দশমিক ৮৫ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের কাছে। আর প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে আছে দশমিক ১৫ শতাংশ শেয়ার।

অ্যাডভেন্ট ফার্মা : গত ৩ জুলাই থেকে কোম্পানিটির শেয়ার দাম টানা বাড়ছে। ৩ জুলাই কোম্পানিটির প্রতিটি শেয়ারের দাম ছিল ৩১ টাকা ৯০ পয়সা, যা টানা বেড়ে ১১ জুলাই লেনদেন শেষে দাঁড়ায় ৪০ টাকা ১০ পয়সায়। এর পরিপ্রেক্ষিতেই ডিএসই থেকে কোম্পানিটিকে নোটিশ পাঠানো হয়।

কোম্পানিটির মোট শেয়ারের ৩১ দশমিক ৪৪ শতাংশ রয়েছে উদ্যোক্তা ও পরিচালকদের হাতে। বাকি শেয়ারের মধ্যে ৪৭ দশমিক ৫৫ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের কাছে। আর প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে আছে ২১ দশমিক শূন্য ১ শতাংশ শেয়ার।

সেলভো কেমিক্যাল : গত ৩ জুলাই থেকে কোম্পানিটির শেয়ার দাম টানা বাড়ছে। ৩ জুলাই কোম্পানিটির প্রতিটি শেয়ারের দাম ছিল ২৪ টাকা ৪০ পয়সা, যা টানা বেড়ে ১১ জুলাই লেনদেন শেষে দাঁড়ায় ২৯ টাকা ৬০ পয়সায়। এর প্রেক্ষিতেই ডিএসই থেকে কোম্পানিটিকে নোটিশ পাঠানো হয়।

কোম্পানিটির মোট শেয়ারের ২২ দশমিক ১৪ শতাংশ রয়েছে উদ্যোক্তা ও পরিচালকদের হাতে। বাকি শেয়ারের মধ্যে ৬৮ দশমিক ৭৬ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের কাছে। আর প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে আছে ৯ দশমিক ১০ শতাংশ শেয়ার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here