তিনটি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে রোড শো প্রতিযোগিতা

0
386
ছবি : সংগৃহিত।

স্টাফ রিপোর্টার : স্থানীয় পরিসরে প্রথমবারের মতো আন্তঃবিশ্ববিদ্যালয় পুঁজিবাজার-বিষয়ক কেস কম্পিটিশন আয়োজন করেছে বাংলাদেশ ইনস্টিটিউট অব ক্যাপিটাল মার্কেট (বিআইসিএম)। প্রথম ধাপে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে রোড শো অনুষ্ঠানের মাধ্যমে প্রতিযোগিতা ও পুঁজিবাজার সম্পর্কে শিক্ষার্থীদের অবহিত করা হচ্ছে। প্রতিযোগিতার নিবন্ধন ও  প্রথম ধাপ অনলাইন রাউন্ডের জন্য ইনভেস্টমেন্ট কেস জমা দেয়া যাবে আগামীকাল পর্যন্ত।

বিআইসিএম কর্মকর্তারা জানিয়েছেন, বুধবার রাজধানীর তিনটি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে রোড শো আয়োজন করে তারা। এগুলো হলো স্টামফোর্ড ইউনিভার্সিটির সিদ্ধেশ্বরী ক্যাম্পাস, বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস ও ইস্ট

ওয়েস্ট ইউনিভার্সিটির ক্যাম্পাস। উৎসবমুখর পরিবেশে বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীরা সেখানে ‘ইনভেস্ট মায়েস্ত্রোজ সিজন ওয়ান’-এর নানা দিক সম্পর্কে অবগত হন।

এমন প্রতিযোগিতা পুঁজিবাজার-বিষয়ক তাত্ত্বিক জ্ঞানের পাশাপাশি শিক্ষার্থীদের ব্যবহারিক অভিজ্ঞতাসমৃদ্ধ করতেও সহায়ক হবে বলে মনে করছেন রোড শোতে অংশগ্রহণকারীরা। ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির শিক্ষার্থী হাসিব আহমেদ মনে করেন, দেশে প্রতি বছর এমন আয়োজন করা হলে ছাত্র-ছাত্রীরা পুঁজিবাজার নিয়ে আরো বেশি জানতে পারবেন। বুধবার পর্যন্ত দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে মোট ১৪টি রোড শো অনুষ্ঠিত হয়েছে। আজ ও আগামীকাল আরো রোড শো অনুষ্ঠিত হবে।

দেশের যেকোনো বিশ্ববিদ্যালয়ের যেকোনো বিভাগের শিক্ষার্থীরা দল গঠন করে ৫০০ টাকা নিবন্ধন ফি দিয়ে প্রতিযোগিতায় নিবন্ধন করতে পারবেন। শুক্রবার মধ্যরাতের আগে অনলাইনে নিবন্ধন ও প্রাথমিক ইনভেস্টমেন্ট কেস জমা সম্পন্ন করতে হবে।

অনলাইন রাউন্ডে বিজয়ী ৩০টি টিমকে সেমিফাইনালে বিআইসিএমে আমন্ত্রণ জানানো হবে। ফোকাস গ্রুপ ডিসকাশনের মাধ্যমে বিচারকমণ্ডলী ফাইনালের জন্য আটটি টিমকে নির্বাচন করবেন। ফাইনালে চ্যাম্পিয়ন টিম ১ লাখ টাকা প্রাইজমানি পাবে। প্রথম রানার্সআপ ৫০ হাজার এবং দ্বিতীয় রানার্সআপ টিমের জন্য থাকবে ৩০ হাজার টাকার প্রাইজমানি। বিজয়ী দলের সদস্যরা বিআইসিএমে ইন্টার্নশিপের পাশাপাশি বিনামূল্যে সেখানে পুঁজিবাজার বিষয়ে সার্টিফিকেট কোর্স করার সুযোগ পাবেন।

ঢাকার বাইরে থেকে সেমিফাইনাল রাউন্ডে আসা টিমের সদস্যদের যাতায়াত খরচ বহন করবেন আয়োজকরা। প্রতিযোগিতার অংশ হিসেবে ১২ ও ১৪ অক্টোবর দুটি কর্মশালা অনুষ্ঠিত হবে। সেমিফাইনাল ও ফাইনাল হবে ১৩ ও ১৫ অক্টোবর। ১৬ অক্টোবর গালা ডিনার ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানের মধ্য দিয়ে সমাপ্ত হবে ইনভেস্ট মায়েস্ত্রোজ সিজন ওয়ান।

প্রসঙ্গত, ২০০৮ সালে প্রতিষ্ঠিত বিআইসিএম দেশব্যাপী বিনিয়োগশিক্ষার প্রসার ও পুঁজিবাজারের জন্য দক্ষ প্রফেশনাল তৈরির লক্ষ্যে কাজ করে যাচ্ছে। বিনিয়োগ সম্পর্কিত তাত্ত্বিক জ্ঞানের পাশাপাশি প্রশিক্ষণার্থীদের ব্যবহারিক দক্ষতা বাড়াতেও সহায়ক ভূমিকা রাখছে তাদের স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদি কোর্সগুলো।

ইনভেস্ট মায়েস্ত্রোজ সিজন ওয়ানের সহআয়োজক ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেড। বণিক বার্তা অন্যতম মিডিয়া পার্টনার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here