তিতাস গ্যাস এবং অন্যান্য

1
899
স্টাফ রিপোর্টার : ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত সপ্তাহে শেয়ারের দর কমলেও লেনদেনের সাপ্তাহিক তালিকায় পাঁচ নম্বরে উঠে এসেছে রাষ্ট্রায়ত্ত গ্যাস বিপণন প্রতিষ্ঠান তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড। পাঁচ কার্যদিবস মিলিয়ে কোম্পানিটির ৪৮ কোটি ৪৫ লাখ ১৯ হাজার টাকার শেয়ার হাতবদল হয়।

গত সপ্তাহে ডিএসইর মোট লেনদেনের ২ দশমিক ১৫ শতাংশ ছিল এ কোম্পানির। তবে এর দর আগের সপ্তাহের তুলনায় ১ দশমিক ২ শতাংশ কমেছে।

অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, ২০১৪ সালের জুলাই থেকে গত মার্চ পর্যন্ত তিতাসের কর-পরবর্তী মুনাফা হয়েছে ৬১২ কোটি ৪২ লাখ টাকা, শেয়ারপ্রতি আয় (ইপিএস) ৬ টাকা ১৯ পয়সা। এর আগের বছরের একই সময় তা ছিল যথাক্রমে ৬১৫ কোটি ৪৭ লাখ ৭৫ হাজার টাকা ও ৬ টাকা ১২ পয়সা।

অন্যদিকে ২০১৫ হিসাব বছরের তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) কোম্পানির কর-পরবর্তী মুনাফা হয়েছে ১৮৫ কোটি ২১ টাকা ও ইপিএস ১ টাকা ৮৭ পয়সা, যা এর আগের বছর একই সময় ছিল যথাক্রমে ১৯৫ কোটি ১৭ লাখ টাকা ও ১ টাকা ৯৭ পয়সা।

২০১৪ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের জন্য কোম্পানিটি শেয়ারহোল্ডারদের ৩৮ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। বছর শেষে কোম্পানিটির ইপিএস দাঁড়িয়েছে ১০ টাকা ৩৮ পয়সা ও শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) ৫৩ টাকা ১৩ পয়সা।

এদিকে বৃহস্পতিবার ডিএসইতে তিতাস গ্যাস শেয়ারের দর বাড়ে দশমিক ১৩ শতাংশ বা ১০ পয়সা। দিনভর দর ৭৩ টাকা ৫০ পয়সা থেকে ৭৪ টাকা ৪০ পয়সার মধ্যে ওঠানামা করে। সর্বশেষ ৭৪ টাকা ২০ পয়সায় লেনদেন হয়। এদিন ৬৯০ বারে কোম্পানির মোট ৮ লাখ ৯৪ হাজার ১৫২টি শেয়ার লেনদেন হয়।

এক মাসের মধ্যে এ শেয়ারের সর্বনিম্ন দর ছিল ৭১ টাকা ৯০ পয়সা ও সর্বোচ্চ ৭৬ টাকা। ছয় মাসে সর্বনিম্ন দর ছিল ৬০ টাকা ৮০ পয়সা ও সর্বোচ্চ ৭৬ টাকা ৫০ পয়সা।

২০১৩ সালের জন্য কোম্পানি শেয়ারহোল্ডারদের ৩৫ শতাংশ নগদ লভ্যাংশ দেয়। ওই হিসাব বছরে এর মুনাফা ছিল ৯০৯ কোটি ৬৩ লাখ ৭০ হাজার টাকা, ইপিএস ৯ টাকা ২০ পয়সা ও শেয়ারপ্রতি এনএভি ৪৬ টাকা ২৬ পয়সা।

২০০৮ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত রাষ্ট্রায়ত্ত কোম্পানিটির বর্তমান অনুমোদিত মূলধন ২ হাজার কোটি টাকা ও পরিশোধিত মূলধন ৯৮৯ কোটি ২০ লাখ টাকা। রিজার্ভে আছে ৪ হাজার ২৬২ কোটি ৫৪ লাখ টাকা। মোট শেয়ার সংখ্যা ৯৮ কোটি ৯২ লাখ ২১ হাজার ৮৩১টি, যার মধ্যে বাংলাদেশ সরকার ৭৫ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ১৬ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীর কাছে রয়েছে বাকি ৯ শতাংশ শেয়ার।

সর্বশেষ বার্ষিক আর্থিক প্রতিবেদন ও বাজারদরের ভিত্তিতে তিতাস গ্যাস শেয়ারের দর আয় (পিই) অনুপাত ৭ দশমিক ১২।

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here