তালিকাচ্যুত হচ্ছে আইসিবি সেকেন্ড এনআরবি মিউচুয়াল ফান্ড

0
293

স্টাফ রিপোর্টার : মেয়াদি থেকে বেমেয়াদি ফান্ডে রূপান্তরের কারণে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) থেকে তালিকাচ্যুত হচ্ছে আইসিবি এএমসিএল সেকেন্ড এনআরবি মিউচুয়াল ফান্ড।

ঈদের পর পুঁজিবাজারে লেনদেন শুরুর দিন অর্থাৎ ৯ জুন দুই স্টক এক্সচেঞ্জ থেকে ফান্ডটি তালিকাচ্যুত হচ্ছে। সম্প্রতি ডিএসই ও সিএসইর পর্ষদ ফান্ডটির তালিকাচ্যুতির সিদ্ধান্ত নিয়েছে।

এর আগে গত বছরের সেপ্টেম্বরে আইসিবি অ্যাসেট ম্যানেজমেন্ট পরিচালিত মেয়াদি আইসিবি এএমসিএল সেকেন্ড এনআরবি মিউচুয়াল ফান্ডকে বেমেয়াদি ফান্ডে রূপান্তরে অনুমোদন দেয় নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। মিউচুয়াল ফান্ডের করভারশন (রূপান্তর) গাইডলাইন অনুসরণ করে আইসিবি এএমসিএল সেকেন্ড এনআরবি মিউচুয়াল ফান্ডকে মেয়াদি থেকে বেমেয়াদি ফান্ডে রূপান্তরে অনুমোদন দেয় কমিশন।

প্রসঙ্গত, গত বছরের ২৩ জুলাই ফান্ডটির মেয়ার ১০ বছর পূর্ণ হওয়ায় ২৪ জুলাই থেকে দুই স্টক এক্সচেঞ্জে এর লেনদেন বন্ধ রয়েছে। এর আগে গত বছরের ১২ জুলাই অনুষ্ঠিত সভায় ফান্ডটির ট্রাস্টি ও কাস্টডিয়ান আইসিবি ফান্ডটি মেয়াদি থেকে বেমেয়াদি স্কিমে রূপান্তরের সিদ্ধান্ত নেয়। এজন্য ফান্ডটির ইউনিটধারীদের মতামত নিতে গত বছরের ১ আগস্ট বেলা ৩টায় হোটেল পূর্বাণীতে বিশেষ সাধারণ সভার আয়োজন করা হয়। সভায় ফান্ডটিকে বেমেয়াদি স্কিমে রূপান্তরের জন্য ইউনিটধারীরা মত দেন। রেকর্ড ডেট ছিল ২৩ জুলাই।

২০১৪ হিসাব বছরে ফান্ডটির মুনাফা হয়েছিল ১০ কোটি ৫০ লাখ টাকা, ২০১৫ হিসাব বছরে মুনাফা ছিল ৮ কোটি ৭৩ লাখ টাকা, ২০১৬ হিসাব বছরে ১০ কোটি ৬ লাখ টাকা এবং ২০১৭ হিসাব বছরে ১০ কোটি ৯৭ লাখ টাকা মুনাফা হয়েছে ফান্ডটির।

২০১৩ থেকে ২০১৬ পর্যন্ত প্রতি বছর ফান্ডটির ইউনিটহোল্ডাররা ১০ শতাংশ করে নগদ লভ্যাংশ পেয়েছেন। আর ২০১৭ সালে ফান্ডটি ইউনিটহোল্ডারদের ১২ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে।

২০১৮ সালের ১৭ জুলাই ফান্ডটির অপারেশন শেষে এর বাজারমূল্যে ইউনিটপ্রতি নিট সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১০ টাকা ৯৯ পয়সা আর ক্রয়মূল্যের ভিত্তিতে এনএভি হয়েছে ১৫ টাকা ৩২ পয়সা। এদিকে বাজারমূল্যে ফান্ডটির মোট সম্পদের পরিমাণ ১০৯ কোটি ৮৫ লাখ টাকা, ক্রয়মূল্যের ভিত্তিতে যা ১৫৩ কোটি ১৬ লাখ টাকা। বর্তমানে ফান্ডটির রিজার্ভ ও সঞ্চিতির পরিমাণ ৫৪ কোটি ১৯ লাখ টাকা।

২০০৮ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত আইসিবি এএমসিএল সেকেন্ড এনআরবি মিউচুয়াল ফান্ডটির আকার ১০০ কোটি টাকা। ফান্ডটির মোট ইউনিটের সংখ্যা ১০ কোটি। এর ২ দশমিক ৭০ শতাংশ উদ্যোক্তা ও পরিচালকের কাছে, ৭৪ দশমিক ৩৮ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর কাছে, ১ দশমিক ৬৪ শতাংশ বিদেশী বিনিয়োগকারী এবং বাকি ২১ দশমিক ২৮ শতাংশ সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে।

উল্লেখ্য, ২০১৫ সালে মেয়াদি মিউচুয়াল ফান্ডের মেয়াদ শেষে ফান্ডের রূপান্তরসংক্রান্ত গাইডলাইন সংশোধন করে বিএসইসি। অবশ্য মেয়াদি মিউচুয়াল ফান্ডের মেয়াদ শেষে আরো এক মেয়াদ বাড়ানোর সুযোগ রেখে গত বছর আরেকটি নির্দেশনা জারি করে কমিশন। বর্তমানে পুঁজিবাজারে ৩৮টি মেয়াদি মিউচুয়াল ফান্ড তালিকাভুক্ত রয়েছে। এর মধ্যে আইসিবি অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানির ব্যবস্থাপনায় পরিচালিত মেয়াদি ফান্ডের সংখ্যা নয়টি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here