তারল্য সংকট নিরসন ও বিনিয়োগ বাড়াতে ৫৯টি ব্যাংকের নির্বাহীকে চিঠি

0
406

সিনিয়র রিপোর্টার : পুঁজিবাজারের তারল্য সংকট নতুন কিছু নয়। তবে এই সংকট নিরসনে দেশের ৫৯টি ব্যাংকের প্রধান নির্বাহীদের চিঠি দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

২০০ কোটি টাকা করে বিশেষ তহবিল গঠন এবং তা ব্যবহারের বিষয়ে বিস্তারিত জানতে চেয়ে প্রধান নির্বাহীদের চিঠি দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা। সোমবার, ১২ অক্টোবর থেকে ব্যাংকগুলোর নির্বাহীদের কাছে এই চিঠি পাঠানো হয়েছে। চিঠি প্রাপ্তির ৭ দিনের মধ্যে ব্যাংকগুলোকে বিনিয়োগ সম্পর্কে বিএসইসিকে তথ্য জানাতে বলা হয়।

চিঠিতে বলা হয়েছে, কোভিড-১৯ মহামারির মধ্যে দেশের পুঁজিবাজারের টেকসই উন্নয়ন এবং তারল্য পরিস্থিতির উন্নতির লক্ষ্যে সরকার ও বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেয়া হয়েছে। এরই ধারাবাহিকতায় পুঁজিবাজারের তারল্য সংকট নিরসনে প্রতিটি ব্যাংককে বিশেষ তহবিলের মাধ্যমে ২০০ কোটি টাকার বিনিয়োগের সুযোগ দিয়ে সার্কুলার জারি করেছে বাংলাদেশ ব্যাংক। এর পরিপ্রেক্ষিতে গত ১০ ফেব্রুয়ারি থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ব্যাংকগুলোর বিশেষ তহবিল গঠন এবং তা বিনিয়োগের বিস্তারিত তথ্য জানাতে অনুরোধ করা হলো।

বিনিয়োগ সম্পর্কে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বলেন, বাংলাদেশ ব্যাংক পুঁজিবাজারে ব্যাংকগুলোকে বিনিয়োগের যে সুযোগ দিয়েছে, তার সার্বিক পরিস্থিতি জানতে ৫৯টি ব্যাংকের কাছে চিঠি দেয়া হয়েছে। পুঁজিবাজারের তারল্য সংকট নিরসনে ব্যাংকগুলোর কার্যকর ভূমিকা প্রত্যাশা করছে কমিশন।

উল্লেখ্য, পুঁজিবাজারে তারল্য সংকট ও আস্থাহীনতা কাটিয়ে ওঠার লক্ষ্যে ২০১৯ সালের ডিসেম্বরে তালিকাভুক্ত ব্যাংকগুলোর কয়েকটি ব্রোকারেজ হাউস ও মার্চেন্ট ব্যাংক অর্থ মন্ত্রণালয়ের কাছে ১০ হাজার কোটি টাকার বিশেষ তহবিলের দাবি জানায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here