তসরিফার আইপিও লটারী এপ্রিলের শেষে

0
2771

রাহেল আহমেদ শানু : বস্ত্র খাতের কোম্পানি তসরিফা ইন্ডাস্ট্রিজ লিমিটেডের প্রাথমিক গণ প্রস্তাব (আইপিও) আবেদনের পর লটারী এপ্রিল মাসের শেষে হবে। কোম্পানি কর্তৃপক্ষ ২৮ এপ্রিল লটারীর সম্ভাব্য দিন নির্ধারিত করা হলেও পরবর্তীতে তা স্থগিত করা হয়েছে। তবে লটারী চলতি মাসের শেষে যেকোন কোন দিন হতে পারে বলে কোম্পানি সূত্র সোমবার দুপুরে এ তথ্য জানায়।

কোম্পানি সূত্র জানায়, তসরিফা ইন্ডাস্ট্রিজ লিমিটেড পুঁজিবাজার থেকে টাকা উত্তোলন শেষে শেয়ার বরাদ্দের জন্য লটারীর দিনক্ষণ নির্ধারণ করে। রমনার ইন্জিনিয়ার্স ইন্সটিউটে সম্পন্ন করতে ২৮ এপ্রিল লটারীর দিন নির্ধারণ করা হয়।

তবে একই দিনে ঢাকা সিটি করপোরেশনের (দক্ষিণ ও উত্তর) নির্বাচন সম্পন্নের দিন ধার্য করা হয়েছে। যে কারণে সরকারি কিছু প্রতিষ্ঠান বন্ধ থাকবে। তাই ২৮ এপ্রিলের দিন স্থগিত করে নতুন দিন ঘোষণা করা হবে। এক্ষেত্রে বিএসইসি দিনক্ষণ নির্ধারণ করবে বলে জানানো হয়েছে।

লটারীর দিনক্ষণ নিয়ে তসরিফা ইন্ডাস্ট্রিজ লিমিটেডের সিএফও এবং কোম্পানি সেক্রেটারী মো. জিল্লুর রহমান বলেন, নির্বাচনের কারণে ২৮ এপ্রিল তারিখ পরিবর্তন করা হয়েছে। এখন লটারীর নতুন তারিখ একদিন আগে অথবা একদিন পরে করা হতে পারে। অর্থাৎ ২৭ অথবা ২৯ এপ্রিল হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে এখানে বিএসইসি যা নির্ধারণ করে দেবে তাই সঠিক। কিন্তু এ মাসের (এপ্রিল) মধ্যেই লটারী হবে।

ডিএসই জানায়, তসরিফা ইন্ডাস্ট্রিজ লিমিটেডের প্রাথমিক গণ প্রস্তাবে (আইপিওতে) প্রবাসী বিনিয়োগকারী ছাড়া ৪৩৭ কোটি ৮০ লাখ ৯৩ হাজার ২২০ টাকা বা চাহিদার ৬.৮৫ গুণ বেশি আবেদন জমা পড়েছে। ৭ এপ্রিল পর্যন্ত প্রবাসী বিনিয়োগকারীদের কাছ থেকে ২ কোটি ১৮ লাখ ৪০ হাজার টাকার আবেদন জমা পড়ে।

Screenshot_1এছাড়া চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ৮৫ সিকিউরিটিজ হাউজের মাধ্যমে ৫০ সিকিউরিটিজ হাউজের মাধ্যমে ৪৯ কোটি ৬৬ লাখ ৩৬ হাজার ৪০০ টাকার আবেদন জমা পড়েছে। এছাড়া ৩৮ মার্চেন্ট ব্যাংকের মধ্যে ২৭ মার্চেন্ট ব্যাংকের মাধ্যমে ৪ কোটি ৬৩ লাখ ৮৯ হাজার ২০০ টাকার আবেদন জমা পড়েছে।

কোম্পানির আইপিওতে স্থানীয় বিনিয়োগকারীরা ২৪ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত  আবেদন জমা দেন। ৩১ ডিসেম্বর ২০১৩ সমাপ্ত অর্থবছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী এ কোম্পানির  শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২.৪৯ টাকা এবং প্রতি শেয়ারে সম্পদ হয়েছে (এনএভি) ৩৪.৪১ টাকা।

পুঁজিবাজার থেকে ৬৩ কোটি ৮৭ লাখ ২১ হাজার ২০০ টাকা সংগ্রহ করবে তসরিফা ইন্ডাস্ট্রিজ। এ লক্ষ্যে ২ কোটি ৪৫ লাখ ৬৬ হাজার ২০০টি শেয়ার ছাড়বে কোম্পানিটি।

কোম্পানিটির ইস্যু ম্যানেজাররের দায়িত্বে রয়েছে আইডিএলসি ইনভেস্টমেন্টস লিমিটেড।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here