ড্রাগন সোয়েটারের ‘জমি রেজিস্ট্রি নিয়ে’ ইপিএস বিভ্রান্তি, আবেদন ১৭ জানুয়ারি

2
3308

শাহীনুর ইসলাম : ড্রাগন সোয়েটার বরাবরই ভালো করেছে, আগামীতেও করবে। তবে প্রসপেক্টাসে দেয়া ইপিএস নিয়ে যে বিভ্রান্তির সৃষ্টি হয়েছে- তা আসলে জমি রেজিস্ট্রি করার কারণে।

২৬ ডিসেম্বর কোম্পানির নামে শেয়ারের মাধ্যমে জমি রেজিস্ট্রি হয় এবং ৩০ ডিসেম্বর কোম্পানির ‘কনসাইন লেটার’ পাঠানো হয়েছে। রেজিস্টার জয়েন স্টক (আরজেসি) সব দেখেই তা অনুমোদন দেয়, তবে প্রসপেক্টাসে এনিয়ে ডিসক্লোজার না দেয়ার কারণে তথ্য বিভ্রান্তি।

আইপিওভুক্ত কোম্পানি ড্রাগন সোয়েটার বাংলাদেশ লিমিটেডের চেয়ারম্যান মোস্তফা গোলাম কুদ্দুস ইপিএসের তথ্য বিভ্রান্তি নিয়ে এসব কথা বলেন।  রাজধানীর মালিবাগে (চৌধুরীপাড়া) মঙ্গলবার দুপুরে ড্রাগন টাওয়ারে একান্ত সাক্ষাৎকারেস্টক বাংলাদেশ কে তিনি এসব তথ্য তুলে ধরেন।

চেয়ারম্যান মোস্তফা গোলাম কুদ্দুস বলেন, ২৬ ডিসেম্বর থেকে ৩০ ডিসেম্বর চার দিনে চার কোটি শেয়ার যোগ হওয়ায় এই বিভ্রান্তি। বেসিক্যালি কোম্পানির যে ইপিএস দেয়া হয়েছে, তা সঠিক। যদি ২৬ ডিসেম্বর হিসেবে ইপিএস গননা করেন- তাহলে এক রকম এবং ৩০ ডিসেম্বর থেকে হিসাব ধরলে আরেক রকম হবে। বিএসইসি অনেক আগেই এটা দেখেছে। তারা দেখে-শুনেই এটা অনুমোদন করেছে।

সেক্ষেত্রে বিভ্রান্তি এড়াতে প্রসপেক্টাসে নোট না দেয়ার বিষয়ে চেয়ারম্যান বলেন, আসলে এ বিষয়ে ডিসক্লোজার দেয়া উচিত ছিল। এটা নিয়ে যে প্রশ্ন উঠবে আমরা বুঝতে পারিনি। কিন্তু তা ভুলেই করা হয়নি।

ড্রাগন সোয়েটার বাংলাদেশ লিমিটেড ও রুপালি ইন্সুরেন্স কোম্পানি লিমিটেডের চেয়ারম্যান মোস্তফা গোলাম কুদ্দুস বলেন, এই ইপিএস নিয়ে এখন অনেকে কোম্পানির সুনাম ও আয় সম্পর্কে বিভ্রান্তি তৈরি করছে। তবে বাংলাদেশে ড্রাগন প্রথম সোয়েটার তৈরি এবং রপ্তানী শুরু করে। আপনি ইন্টারনেটে ‘ইউকিপিডায়’ আমাদের কোম্পানি সম্পর্কে সব জানতে পারবেন। বাংলাদেশে এখনো পাইওনিয়ার ড্রাগন সোয়েটার। যে কারণে আমাদের বাৎসরিক রপ্তানী এখন ১১ মিলিয়ন ডলার।

ড্রাগন সোয়েটারের আইপিও আবেদন ১৭ জানুয়ারি থেকে শুরু হয়ে চলবে আগামী ২৬ জানুয়ারি পর্যন্ত। কোম্পানিতে বিনিয়োগ নিরাপত্তা, ইপিএস নিয়ে জটিলতা, শ্রমিকদের স্বাস্থ্য-চিকিৎসা ও কর্মপরিবেশ এবং প্রিমিয়াম বাণিজ্য নিয়ে বিস্তারিত আসছে আগামীতে-

পেছনের খবর : ড্রাগন সোয়েটারের আইপিও আবেদন ১৭ জানুয়ারি থেকে

2 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here