ইনডেক্স এ আসলো ড্রাগন ফ্লাই ডোজি

0
1833

মেহেদী আরাফাত : টেকনিক্যাল অ্যানালাইসিস অনুযায়ী বুধবার ঢাকা শেয়ার বাজার বিশ্লেষণে দেখা যায়- ডিএসইএক্স ইনডেক্স লেনদেনের শুরু থেকেই হ্রাস পেতে থাকে। দিনের শুরুতে কিছুটা ক্রয়চাপ থাকলেও কিছু সময় পর বিক্রয় চাপের ফলে সূচক বেশ নিম্নমুখী হয়ে যায়। বেলা বাড়ার সাথে সাথে বিক্রয় চাপ কমতে থাকে এবং দিনশেষে সূচক ৪.৯৮ পয়েন্ট হ্রাস পেয়েছে। সূচকের এ দর হ্রাসের ফলে আজকের ক্যান্ডেলস্টিক একটি ড্রাগন ফ্লাই ডোজি ক্যান্ডেলস্টিক ছিল। এই ড্রাগন ফ্লাই ডোজি ক্যান্ডেলস্টিক বাজার ঘুরে যাওয়ার ইঙ্গিত দিয়ে থাকে।

TA বিশ্লেষকদের মতে ড্রাগন ফ্লাই ডোজি (Dragonfly doji) এই ক্যান্ডেলস্টিকটি পরিবর্তনের আভাস দেয়। ক্যান্ডেলস্টিকটি তখনই সংঘটিত হয় যখন প্রারম্ভিক ও সমাপ্তি মূল্য একই থাকে এবং সর্বনিন্ম মূল্য প্রারম্ভিক, সর্বোচ্চ ও সমাপ্তি মূল্যের চেয়ে কম থাকে। এটি যদি একটি নিন্মমুখি প্রবণতার পর দেখা যায় তবে সেটি ঊর্ধ্বমুখী প্রবণতা প্রকাশ করে। আবার যখন ঊর্ধ্বমুখী প্রবণতার পর দেখা যায় তবে সেটি নিন্মমুখি প্রবণতা প্রকাশ করে।

বর্তমানে ডিএসই এক্স ইনডেক্স এর পরবর্তী সাপোর্ট ৪৫০০ পয়েন্টে এবং রেজিটেন্স ৪৭৫০ পয়েন্টে অবস্থান করছে। আজ বাজারে এম.এফ.আই এর মান ছিল ৪১.১৩ এবং আল্টিমেট অক্সিলেটরের মান ছিল ৪৬.৫৬। এম.এফ.আই কিছুটা নিম্নমুখী অবস্থান করছে এবং আল্টিমেট অক্সিলেটর কিছুটা নিম্নমুখী অবস্থান করছে।Screenshot_2

ডিএসইতে ৯ কোটি ৬৬ লাখ ২০ হাজার ৯১৩ টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড লেনদেন হয়, যার মূল্য ছিল ৩৯৪.৩৯ কোটি টাকা। ডিএসইতে লেনদেন কমেছে পেয়েছে ১১৩ কোটি টাকা। ঢাকা শেয়ারবাজারে ৩২২ টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে, যার মধ্যে দাম বেড়েছে ১৩৮ টির, কমেছে ১৩৯ টির এবং অপরিবর্তিত ছিল ৪৫ টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।

পরিশোধিত মূলধনের দিক থেকে দেখা যায়, বাজারে চাহিদা বেশী ছিল ৫০-১০০ কোটি টাকার পরিশোধিত মূলধনী প্রতিষ্ঠানের শেয়ারের যা আগেরদিনের তুলনায় ২৩.৬৬% বেড়েছে। অন্যদিকে বেড়েছে ৩০০ কোটি টাকার উপরে পরিশোধিত মূলধনী প্রতিষ্ঠানের শেয়ারের যা আগেরদিনের তুলনায় ১৪.৫৬% বেশী। অন্যদিকে ০-২০ এবং ২০-৫০ কোটি টাকার পরিশোধিত মুলধনী প্রতিষ্ঠানের লেনদেনের পরিমান গতকালের তুলনায় ১৯.৪৩% এবং ২২.২৮% বেড়েছে।

পিই রেশিও ৪০ এর উপরে থাকা শেয়ারের লেনদেন আগের দিনের তুলনায় ১৮.০৩% বেড়েছে। অন্যদিকে পিই রেশিও ২০-৪০ এর মধ্যে থাকা শেয়ারের লেনদেন আগের দিনের তুলনায় ২৩.২৪% বেড়েছে।

ক্যাটাগরির দিক থেকে এগিয়ে ছিল ‘এ’ ক্যাটাগরির শেয়ারের লেনদেন যা আগেরদিনের তুলনায় ১৬.৫৭% বেশী ছিল। কমেছে ‘জেড’ ক্যাটাগরির শেয়ারের লেনদেন যা আগেরদিনের তুলনায় ৩০.৮৪% কম ছিল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here