ডোজি ক্যান্ডেল – ওভারসোল্ড অবস্থান থেকে বাউন্স ব্যাক করলো আরএসআই

0
407

স্টাফ রিপোর্টার: ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ইনডেক্সে ২৮ ফেব্রুয়ারী, বুধবার ডোজি ক্যান্ডেল দেখা গেছে। আজ সেল প্রেশার কম থাকায় সাপোর্ট লেভেলের উপরে অবস্থান করেছে মার্কেট। দিন শেষে বাজার ৬.৫১ পয়েন্ট উঠে ডোজি ক্যান্ডেল তৈরি করেছে।

টেকনিক্যাল অ্যানালাইসিস অনুযায়ী গত দিনের বুলিশ ক্যান্ডেলের পর আবারও সবুজ বর্ণের ক্যান্ডেল দেখা গেছে। দিনের শুরুতেই মার্কেটে বাইয়ারদের উপস্থিতি লক্ষ্য করা যায়। এর ফলশ্রুতিতে ১১টা ৪৫ মিনিট পর্যন্ত মার্কেটে বাই প্রেশার থাকে। তারপর থেকে মার্কেট আস্তে আস্তে পড়তে থাকে। কিন্তু সেল প্রেশার খুব একটা না থাকায় মার্কেটে সামঞ্জস্যতা বজায় থাকে। ফলে দিন শেষে পজিটিভ ডোজি ক্যান্ডেল তৈরি করে সাপোর্টের উপর অবস্থান করছে মার্কেট। বর্তমান লেভেলে কিছুদিন থাকার সম্ভাবনা রয়েছে মার্কেটের।

গতকাল মার্কেটে আরএসআই ছিল ৩১.৯৬। থিয়োরি অনুযায়ী আরএসআই ৩০ পর্যন্ত চলে আসা মানে ওভারসোল্ড অবস্থা বোঝায় যা বাই সিগন্যাল প্রদান করে। থিয়োরির সাথে সামঞ্জস্য রেখে আজ মার্কেটে আরএসআই ৩২.৭৩ এ চলে এসেছে অর্থাৎ বাউন্স ব্যাক করেছে।

ডিএসই সাধারন সূচক দিন শেষে আগের চেয়ে ভালো অবস্থানে আছে। ইনডেক্স গত দিনের চেয়ে ৬.৫১ পয়েন্ট বা ০.১১% বেড়েছে। বাজারে সর্বমোট ৩৩৫টি প্রতিষ্ঠানের শেয়ারের মধ্যে দাম বৃদ্ধি পেয়েছে ১৩০টির, হ্রাস পেয়েছে ১৫১টির আর অপরিবর্তিত ছিল ৫৪টি প্রতিষ্ঠানের। আজকের মোট লেনদেনের মূল্য দাঁড়িয়েছে ৩৮৯ কোটি টাকায় আর মোট লেনদেন হয়েছে ৯৩ হাজার ৬৫৫টি শেয়ার।

এদিকে পরিশোধিত মূলধনের দিক থেকে দেখা যায় গত দিনের তুলনায় আজকে পিছিয়ে আছে মার্কেট।

দেখা যাচ্ছে আজ ০-১০ কোটি টাকার ১২টি, ১০-৩০ কোটির ১৫টি, ৫০-১০০ কোটির ৩৬টি, ১০০-২০০ কোটির ২৫টি এবং ২০০ কোটির বেশি ২৩টি শেয়ারের দাম বেড়েছে যা গত দিনের তুলনায় যথাক্রমে ২০%, ১১.৭৬%, ১২.১৯%, ৪৩.১৯% এবং ২৮.১২৫% কম।

অপরদিকে ৩০-৫০ কোটির ১৯টি শেয়ারের দাম বেড়েছে যা গত দিনের সমান।

পিই রেশিওর ভিত্তিতেও দেখা যায় গত দিনের তুলনায় আজকে পিছিয়ে আছে মার্কেট। শুধুমাত্র ০-১০ পিই রেশিওর শেয়ার গত দিনের চেয়ে ভালো করেছে।

০-১০ পিই রেশিওর ২০টি শেয়ারের দাম বেড়েছে যা গত দিনের তুলনায়  ১১.১২% বেশি।

এদিকে ১০-২০ পিই রেশিওর ৪৭টি, ২০-৪০ পিই রেশিওর ৩৩টি, ৪০-১০০ পিই রেশিওর ৪টি এবং ১০০ এর বেশি পিই রেশিওর ২৩টি শেয়ারের দাম বেড়েছে যা গত দিনের তুলনায় যথাক্রমে ২৪.১৯%, ২৫%, ৫৫.৫৬% এবং ২৩.৩৪% কম।

ক্যাটাগরির দিক থেকে বিবেচনা করলে দেখা যায় এ-কিউ ক্যাটাগরির ৯২টি, বি-ইকিউ ক্যাটাগরির ২টি এবং জেড-ইকিউ ক্যাটাগরির ১৯টি শেয়ারের দাম বেড়েছে যা গত দিনের তুলনায় যথাক্রমে ২২.৬৯%, ৮৪.৬১% এবং ২০.৮৩% কম।

এদিকে এ-এমএফ ক্যাটাগরির ১৭টি শেয়ারের দাম বেড়েছে যা গত দিনের তুলনায় ৪১.৬৭% বেশি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here