ডোজি ক্যান্ডেলস্টিক তৈরি করলো ডিএসইএক্স ইনডেক্স

2
1639

মেহেদী আরাফাত : টেকনিক্যাল অ্যানালাইসিস অনুযায়ী রবিবার ঢাকা শেয়ার বাজার বিশ্লেষণে দেখা যায়- ডিএসইএক্স ইনডেক্স লেনদেনের শুরু থেকেই বাড়তে থাকে। বেলা বাড়ার সাথে সাথে ডিএসই এক্স ইনডেক্স এবং লেনদেন উভয়ই বাড়তে থাকে কিন্তু দিন শেষে ডিএসইএক্স ইনডেক্স ডোজি ক্যান্ডেলস্টিক তৈরি  করে। আজকের ডোজি ক্যান্ডেলস্টিক বাজারের রিভারসেলের ইঙ্গিত দিয়ে থাকে। বাজারের লেনদেনের পরিমান ভাল। ডিএসই এক্স ইনডেক্স ১.২৪ পয়েন্ট কমে ৪৬৭৪.৮৩ পয়েন্টে অবস্থান করছে, যা আগের দিনের তুলনায় ০.০২% বেড়েছে।

TA বিশ্লেষকদের মতে ডোজি ক্যান্ডেলস্টিক রিভারসেলের ইঙ্গিত দিয়ে থাকে। উনাদের মতে আগামীকালের ক্যান্ডেলস্টিক এজন্য খুবই গুরুত্বপূর্ণ। আগামীকালের ক্যান্ডেলস্টিক যদি বুলিশ ক্যান্ডেলস্টিক হয় তাহলে মার্কেট ভাল হতে পারে, আর যদি বেয়ারিশ ক্যান্ডেলস্টিক হয় তাহলে মার্কেট খারাপ হতে পারে।

বর্তমানে ডিএসই এক্স ইনডেক্স এর পরবর্তী সাপোর্ট ৪৫০০ পয়েন্টে এবং রেজিটেন্স ৪৭১২ পয়েন্টে অবস্থান করছে। আজ বাজারে এম.এফ.আই এর মান ছিল ৭৬.২৪ এবং আল্টিমেট অক্সিলেটরের মান ছিল ৫২.৪২। এম.এফ.আই কিছুটা উদ্ধমুখি অবস্থান করছে এবং আল্টিমেট অক্সিলেটর কিছুটা উদ্ধমুখি অবস্থান করছে।Screenshot_2

ডিএসইতে ১৬ কোটি ৭২ লাখ ৩৪ হাজার ৮৩ টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড লেনদেন হয়, যার মূল্য ছিল ৬০৮.০৩ কোটি টাকা। ডিএসইতে লেনদেন কমেছে ৩৫ কোটি টাকা। ঢাকা শেয়ারবাজারে ৩১৯ টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে, যার মধ্যে দাম বেড়েছে ১৪৫ টির, কমেছে ১৩৬ টির এবং অপরিবর্তিত ছিল ৩৮ টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।

পরিশোধিত মূলধনের দিক থেকে দেখা যায়, বাজারে চাহিদা বেশী ছিল ২০-৫০ কোটি টাকার উপরে পরিশোধিত মূলধনী প্রতিষ্ঠানের শেয়ারের যা আগেরদিনের তুলনায় ১৭.৯২% বেশী। অন্যদিকে কমেছে ৩০০ কোটি টাকার উপরে পরিশোধিত মূলধনী প্রতিষ্ঠানের শেয়ারের যা আগেরদিনের তুলনায় ৩২.১০% কম। অন্যদিকে ১০০-৩০০ কোটি টাকার পরিশোধিত মুলধনী প্রতিষ্ঠানের লেনদেনের পরিমান গতকালের তুলনায় ৬.০১% বেড়েছে।

পিই রেশিও ৪০ এর উপরে থাকা শেয়ারের লেনদেন আগের দিনের তুলনায় ২.৪৭% কমেছে। অন্যদিকে পিই রেশিও ২০-৪০ এর মধ্যে থাকা শেয়ারের লেনদেন আগের দিনের তুলনায় ৬.৩৫% বেড়েছে।

ক্যাটাগরির দিক থেকে এগিয়ে ছিল ‘বি’ ক্যাটাগরির শেয়ারের লেনদেন যা আগেরদিনের তুলনায় ২৮.৩৪% বেশী ছিল। কমেছে ‘বি’  ক্যাটাগরির শেয়ারের লেনদেন যা আগেরদিনের তুলনায় ১৮.৪৫% বেশী ছিল।

2 COMMENTS

  1. RANGOUNDARY শেয়ার দর আর কত কমলে কতৃপক্ষের দৃষ্টি পরৰে। গত 15 কার্যদিবসে 15. টাকা কমেছে কিন্ত কেন????

    DSE. CSE. SEC কি ৰলতে পারবে? ?? এরা নিরব কেন? ?
    আমাদের সর্বশান্ত করে অমদের লাভ কি??

  2. “” আর এন ফাউন্ডারি “” এটার মেজর রেজিস্টেন্স আছে ১০৬.০০ টাকায়ে যদি এটা এখানে না রিভার্স করতে পারে তবে ৯৮.০০ থেকে ৯৯.০০ টাকায়ে এটা এখানে এসে আশা করা যেতে পারে রিভার্স করবে , আমাদের মনে রাখা ভালো যে প্রত্যেকটা শেয়ার এর আপ এন্ড ডাউন আছে এটা থাকবেই বা হবেই হবে সেটাকেই স্বাভাবিক ভাবে দেখা উচিৎ ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here