ডেসকোর মূল্যায়নকারী প্রতিষ্ঠান নিয়োগ

0
515
ডেস্ক রিপোর্ট : ডেসকো ডেসার কাছ থেকে ২৭৯ কোটি ৩৯ লাখ ৬০ হাজার টাকার সম্পদ অধিগ্রহণ করলেও কোনো নিরপেক্ষ মূল্যায়নকারী প্রতিষ্ঠান কর্তৃক মূল্যায়ন করেনি। বরং ডেসকো নিজেই এ সম্পদের মূল্য নির্ধারণ করেছে। তবে ডেসকোর কাছ থেকে ক্রয়কৃত সম্পদ সরেজমিনে দেখা ও মূল্যায়ন করার জন্য নিরপেক্ষ মূল্যায়নকারী প্রতিষ্ঠান নিয়োগ দেয়া হয়েছে। মূল্যায়নকারী প্রতিষ্ঠান কর্তৃক প্রস্তুতকৃত খসড়া প্রতিবেদন চূড়ান্ত করার জন্য কোম্পানি কর্তৃপক্ষ পরিচালনা পর্ষদের সামনে উপস্থাপন করেছে।
কোম্পানিটির নিরীক্ষক ২০১৪ সালের ৩০ জুন সমাপ্ত বছরের জন্য প্রস্তুতকৃত নিরীক্ষা প্রতিবেদনে এমন তথ্য উল্লেখ করেছে। গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিকে ডিএসইতে বুধবার এ শেয়ারের দর কমে ১ দশমিক ১৬ শতাংশ বা ৮০ পয়সা। দিনভর দর ৬৭ টাকা ৬০ পয়সা থেকে ৭০ টাকার মধ্যে ওঠানামা করে। সর্বশেষ লেনদেন হয় ৬৮ টাকায়, যা সমন্বয় শেষে দাঁড়ায় ৬৭ টাকা ৯০ পয়সায়। এদিন ১৭০ বারে মোট ২ লাখ ৯ হাজার শেয়ার লেনদেন হয়। গত এক মাসে এর সর্বনিম্ন দর ছিল ৬০ টাকা ও সর্বোচ্চ ৭৬ টাকা ৫০ পয়সা। গত ছয় মাসে এর সর্বনিম্ন দর ছিল ৫৪ টাকা ও সর্বোচ্চ ৭৬ টাকা ৫০ পয়সা।

কোম্পানিটির পরিচালনা পর্ষদ ২০১৪ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের জন্য ১৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর মধ্যে ৫ শতাংশ নগদ ও ১০ শতাংশ বোনাস লভ্যাংশ। সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির কর-পরবর্তী নেট মুনাফা হয়েছে ৬৬ কোটি ৮৬ লাখ ৪০ হাজার টাকা, শেয়ারপ্রতি আয় (ইপিএস) ১ টাকা ৯৪ পয়সা ও শেয়ারপ্রতি নেট সম্পদমূল্য (এনএভি) ৩২ টাকা ৮২ পয়সা। আগামী ১৩ নভেম্বর কোম্পানিটির রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে। এর বার্ষিক সাধারণ সভার তারিখ পরে জানানো হবে।

অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে চলতি হিসাব বছরের তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির কর-পরবর্তী নেট মুনাফা হয়েছে ৫ কোটি ২৪ লাখ ৫০ হাজার টাকা ও ইপিএস ১৫ পয়সা। এর আগের বছরের একই সময়ে মুনাফা ছিল ৮ কোটি ৯৭ লাখ ৫০ হাজার টাকা ও ইপিএস ২৬ পয়সা।

২০১৩ সালের জন্য ১০ শতাংশ নগদ ও ১৫ শতাংশ বোনাস লভ্যাংশ দিতে সমর্থ হয়। ওই হিসাব বছরে এর ইপিএস হয় ২ টাকা ৬৯ পয়সা, এনএভি ৩৫ টাকা ৯৭ পয়সা ও কর-পরবর্তী মুনাফা ৮০ কোটি ৪৬ লাখ ৫০ হাজার টাকা।

২০০৬ সালে তালিকাভুকক্ত ‘এ’ ক্যাটাগরির এ কোম্পানির বর্তমানে অনুমোদিত মূলধন ৫০০ কোটি ও পরিশোধিত মূলধন ৩৪৪ কোটি ২০ লাখ টাকা। মোট শেয়ারসংখ্যা ৩৪ কোটি ৪২ লাখ ১৬ হাজার ২৮১টি; যার মধ্যে সরকার ৭৫ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ১৫ দশমিক ৭১ ও সাধারণ বিনিয়োগকারীর কাছে ৯ দশমিক ১১ শতাংশ শেয়ার রয়েছে। এর প্রতিটি শেয়ারের অভিহিত মূল্য ১০ টাকা ও ৫০০টিতে মার্কেট লট। সর্বশেষ বার্ষিক প্রতিবেদন ও বাজারদরের ভিত্তিতে এ শেয়ারের দর আয় অনুপাত ২৯ দশমিক শূন্য ২।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here