ডি.এস.ই বুলিশ এঙ্গালফিং ক্যান্ডেলস্টিক তৈরি করলে ও লেনদেন সন্তোষজনক নয়

0
583

টেকনিক্যাল অ্যানালাইসিস অনুযায়ী আজ বুধবার ঢাকা শেয়ার বাজার বিশ্লেষণে দেখা যায়- ডিএসই সাধারন সূচক লেনদেনের শুরু থেকেই বৃদ্ধি পেতে থাকে। দিনের শুরুতে কিছুটা বিক্রয়চাপ থাকলেও কিছু সময় পর ক্রয় চাপের ফলে সূচক বেশ ঊর্ধ্বমুখী হয়ে যায়। টানা ৫ দিন পতনের পর সূচক  ঊর্ধ্বমুখী হলেও  লেনদেন সন্তশজনক নয়। বেলা বাড়ার সাথে সাথে ক্রয় চাপ আরও প্রবল হতে থাকে ফলে সাধারন সূচক  আজ  একটি বুলিশ এঙ্গালফিং ক্যান্ডেলস্টিক  তৈরি কারে। এই বুলিশ এঙ্গালফিং ক্যান্ডেলস্টিক বাজারের  ক্রয় চাপ প্রকাশ করছে ।

বর্তমানে সাধারন সূচক এর পরবর্তী সাপোর্ট ৪১৩৩ পয়েন্টে অবস্থান করছে। আজ বাজারে এম.এফ.আই এর মান ছিল ৪৯.৯০ এবং আল্টিমেট অক্সিলেটরের মান ছিল ২৯.২৪। এম.এফ.আই এবং আল্টিমেট অক্সিলেটর উভয়েই নিম্নমুখী অবস্থায় ছিল। স্টচ আর.এস.আই এর মান এখন ২৪.৪০ ।

আজ ঢাকা শেয়ারবাজার ডিএসই সাধারণ সূচক ১৮৪.৪৩ পয়েন্ট বৃদ্ধি পেয়ে ৪৪০৮.৭৯ পয়েন্টে অবস্থান করছে যা আগের দিনের তুলনায় ৪.৩৬% বৃদ্ধি পেয়েছে।

আজ ডিএসইতে ৯ কোটি ৩ লাখ ২৩ হাজার ০০৫ টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড লেনদেন হয়, যার মূল্য ছিল ৪৬৪.০৭ কোটি টাকা। আজ ডিএসইতে প্রায় ২৬ কোটি টাকার লেনদেন বৃদ্ধি পেয়েছে। আজ ঢাকা শেয়ারবাজারে ২৮৩ টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে, যার মধ্যে দাম বেড়েছে ২৫২ টির, কমেছে ২৪ টির এবং অপরিবর্তিত ছিল ৭ টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।

পরিশোধিত মূলধনের দিক থেকে দেখা যায়, আজ বাজারে চাহিদা বেশি ছিল ১০০-৩০০ কোটি টাকার পরিশোধিত মূলধনী প্রতিষ্ঠানের শেয়ারের যা আগেরদিনের তুলনায় ২.৮১% বেশি ছিল। অন্যদিকে দেখা যাচ্ছে ৩০০ কোটি টাকার ওপরে  পরিশোধিত মূলধনী প্রতিষ্ঠানের শেয়ারের লেনদেন আগের দিনের তুলনায় ৩.৬২% হ্রাস পেয়েছে। ৫০ থেকে ১০০ কোটি টাকার মুলধনী প্রতিষ্ঠানের লেনদেনের পরিমান গতকালের তুলনায় আজ ২.৭৬ % হ্রাস পেয়েছে।

আজ পিই রেশিও ০-২০ এবং  পিই রেশিও ২০-৪০ এর মধ্যে  থাকা শেয়ারের লেনদেন আগের দিনের তুলনায় যথাক্রমে ০.১২%  এবং ২.০৭ % কমেছে। আজ বেড়েছে  পিই রেশিও ৪০এর ওপরে   থাকা শেয়ারের লেনদেন যার পরিমান আগের দিনের তুলনায়  ২.৮১% বেশী ছিল।

ক্যাটাগরির দিক থেকে আজ এগিয়ে ছিল ‘এন’ ক্যাটাগরির শেয়ারের লেনদেন যা আগেরদিনের তুলনায় ০.২০% বেশী ছিল। আজ বৃদ্ধি পেয়েছে  ‘জেড’   ক্যাটাগরির শেয়ারের লেনদেন ও যা আগেরদিনের তুলনায়  ০.০৮ % বেশি ছিল । আপরদিকে কমেছে ‘এ’ এবং ‘বি’ ক্যাটাগরির শেয়ারের লেনদেন যা আগেরদিনের তুলনায় যথাক্রমে ১.৬৪% এবং ০.২৫% কম ছিল ।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here