ডিএসই পরিচালনায় ৫ কমিটি গঠন

0
328

স্টাফ রিপোর্টার : ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ডিমিউচ্যুয়ালাইজেশন পৃথকীকরণ পরবর্তী নতুন পর্ষদ গঠনে পাঁচটি কমিটি গঠন করা হয়েছে। গঠিত কমিটিগুলো হলো- নমিনেশন রিমিউনারেশন অ্যান্ড হিউম্যান রিসোর্স কমিটি, রেগুলেটরি অ্যাফেয়ার্স কমিটি, অডিট অ্যান্ড রিস্ক ম্যানেজমেন্ট কমিটি, আপিল কমিটি এবং কনফ্লিক্ট মিটিগেশন কমিটি। বৃহস্পতিবার হোটেল সোনারগাঁওয়ে অনুষ্ঠিত পর্ষদ সভায় এই কমিটি গঠন করা হয়।

জানা গেছে, ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্যবস্থাপনা থেকে মালিকানা (ডিমিউচ্যুয়ালাইজেশন) পৃথকীকরণ পরবর্তী নতুন পর্ষদ গঠনে স্বতন্ত্র পরিচালক নির্বাচনসহ অন্য কার্যক্রম পরিচালনার জন্য এই কমিটি গঠন করেছে বর্তমান পরিচালনা পর্ষদ।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, কমিটির মধ্যে চারটি কমিটির সদস্য সংখ্যা পাঁচজন করে রাখা হয়েছে। এর মধ্যে ডিএসইর স্বতন্ত্র পরিচালক থাকবেন ৩ জন, স্টকহোল্ডারদের ১ জন ও ১ জন প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও)। সিইও সকল কমিটির সদস্য হিসেবেই থাকবেন। আর রেগুলেটরি অ্যাফেয়ার্স কমিটির সদস্য সংখ্যা ৩ জন রাখা হয়েছে। ৩ জনই ডিএসইর স্বতন্ত্র পরিচালক।

নমিনেশন রিমিউনারেশন অ্যান্ড হিউম্যান রিসোর্স কমিটিতে রয়েছেন- ফেডারেশন অব চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (এফবিসিসিআই) সভাপতি কাজী আকরাম হোসেন, বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশনের (বিআইএ) চেয়ারম্যান শেখ কবির হোসেন, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. রুহল আমিন সরকার,  স্টকহোল্ডারদের মধ্যে থেকে রয়েল গ্রীন সিকিউরিটিজের স্বত্বাধিকারী আবদুল হক ও ডিএসইর সিইও স্বপন কুমার বালা।

এ বিষয়ে ডিএসই’র পরিচালক ও সাবেক সিনিয়র সহ-সভাপতি আহমেদ রশিদ লালী বলেন, ডিমিউচ্যুয়ালাইজেশন আইন অনুযায়ী যেভাবে কাজ করার কথা আমরা সেভাবেই কাজ করছি।

নমিনেশন রেমিউনারেশন অ্যান্ড হিউম্যান রিসোর্স কমিটি স্টক এক্সচেঞ্জের ডিমিউচ্যুয়ালাইজেশন পরবর্তী নতুন পর্ষদ গঠনের লক্ষে ১৪ জন স্বতন্ত্র পরিচালক মনোনয়ন করবে। যা পরবর্তীতে অনুমোদনের জন্য বিএসইসিতে পাঠানো হবে। এর মধ্যে থেকে বিএসইসি সাতজনকে অনুমোদন দেবে। বিএসইসি প্রয়োজনে ওই ১৪ জনকে বাদ দিয়ে পুনরায় স্বতন্ত্র পরিচালকের তালিকা তলব করতে পারে।

অডিট অ্যান্ড রিস্ক ম্যানেজমেন্ট কমিটিতে স্টকহোল্ডারদের মধ্যে থেকে রয়েছেন মিনহাজ মান্নান ইমন, আপিল কমিটিতে রয়েছেন মো. হানিফ ভুঁইয়া এবং কনফ্লিক্ট মিটিগেশন কমিটিতে রয়েছেন আহমেদ রশিদ লালী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here