ডিএসই ও সিএসই ক্লিয়ারিং কোম্পানি গঠনে সমঝোতা স্বাক্ষর

0
387
স্টাফ রিপোর্টার : স্টক এক্সচেঞ্জের লেনদেন একদিনেই সম্পন্ন করার লক্ষ্যে সমন্বিত ক্লিয়ারিং কোম্পানি প্রতিষ্ঠার জন্য সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)। আর ক্লিয়ারিং কোম্পানি পরিচালনার জন্য উভয় স্টক এক্সচেঞ্জে একই সফটওয়্যার ব্যবহার করা হবে। বুধবার বিকেলে ডিএসই কার্যালয়ে ক্লিয়ারিং কোম্পানি প্রতিষ্ঠার লক্ষ্যে এ সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

সিএসইর সভাপতি আল মারুফ খান ও ডিএসইর সভাপতি আহসানুল ইসলাম টিটুর উপস্থিতিতে সিএসইর সিইও সৈয়দ সাজিদ হোসেন এবং ডিএসইর সিইও স্বপন কুমার বালা এ সমঝোতা স্বারক স্বাক্ষর করেন। এ সময় সিএসই, ডিএসইর পরিচালক এবং কর্মকর্তারা উপস্থিত ছিলেন। উভয় স্টক এক্সচেঞ্জের জনসংযোগ ও প্রকাশনা বিভাগ থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

এ বিষয়ে সিএসইর প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ সাজিদ হোসেন বলেন, ‘ডিএসইর বোর্ড সভায় সব সদস্যের সম্মতিক্রমে ক্লিয়ারিং কোম্পানি প্রতিষ্ঠার সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে আমাদের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। এর ফলে পুঁজিবাজারে দিনের শেয়ার লেনদেনের নিস্পত্তি (সেটেলম্যান্ট) সেই দিনেই সম্পন্ন করা সম্ভব হবে। এছাড়া এর ফলে অন্যান্য নতুন প্রডাক্ট যেমন ডেরিভেটিভস্, কমোডিটি ইত্যাদিও চালু করা সম্ভব হবে। এতে দেশের পুঁজিবাজার আরো সমৃদ্ধ হবে বলে আশাবাদ ব্যক্ত করেন সৈয়দ সাজিদ হোসেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here